[bangla_date] || [english_date]

ক্রীড়া প্রতিবেদক *

ভারতকে কাঁদিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপের শিরোপা নিজেদের করে নিয়েছে শ্রীলঙ্কা। রবিবার (২৮ জুলাই) ভারতকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নেয় স্বাগতিকরা।

টস জিতে আগে ব্যাট করতে নেমে ভারত ৬ উইকেটে ১৬৫ রান করে। জবাবে ১৮.৪ ওভারে ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কার মেয়েরা।

ভারতের দেয়া ১৬৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ৭ রানের মাথায় বিশ্বি গুণারত্নের উইকেট হারায় শ্রীলঙ্কা। সেখান থেকে দারুণ জুটি গড়েন অধিনায়ক চামারি আতাপাত্তু ও হার্ষিতা সামারাবিক্রমা। এই দুই জনের ব্যাট থেকে আসে ৮৭ রান।

৪৩ বলে ৯টি চার ও ২ ছক্কায় ৬১ রানের ইনিংস খেলে দীপ্তি শর্মার করা দ্বাদশ ওভারের শেষ বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন আতাপাত্তু। তিনি আউট হওয়ার পর হরশিতা ও কাবিশা দিলহারি ৪০ বলে অবিচ্ছিন্ন ৭৩ রানের জুটি গড়ে দলের জয় নিশ্চিত করেন। হরশিতা ৬৯ রানে অপরাজিত থাকেন। তার সঙ্গে ১৬ বলে ৩০ রানের ঝড়ো ইনিংস খেলে ৮ বল আগে দলকে জেতান কাভিশা।

এর আগে,  বাংলাদেশের বিপক্ষে ঝোড়ো ফিফটি করা ভারতের ওপেনার স্মৃতি মান্ধানার ব্যাট থেকে আসে দলীয় সর্বোচ্চ ৬০ রান। ১০ চারে ৪৭ বলে তার এই ইনিংসে শুরুতেই লড়াকু স্কোরের ভিত পেয়ে যায় ভারত।

এর সঙ্গে দুই মিডল অর্ডার ব্যাটার রিচা ঘোষ এবং জেমিমা রদ্রিগেজও ব্যাট হাতে ছিলেন দুর্দান্ত। ১৪ বলে ৩০ রান করেন উইকেটরক্ষক-ব্যাটার রিচার। অন্যদিকে ৩ চার ও ১ ছক্কায় ২৯ রান করেন জেমিমা।

শ্রীলঙ্কার নারী ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা অর্জনের এই পথচলায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন তিনে নামা হার্ষিতা সামারাবিক্রমা। দলকে জিতিয়ে মাঠ ছাড়ার পথে অপরাজিত থাকেন ৫১ বলে ৬৯ রানে। ভীষণ গুরুত্বপূর্ণ ক্যামিও খেলা কাবিশা দিলহারির ব্যাট থেকে আসে ৩০ রান। বল খেলেন মোটে ১৬টি।