[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ ও তার পরিবারের সদস্যদের নামে থাকা ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। একই স‌ঙ্গে তাদের হিসাবের সব তথ‌্য চেয়েছে সংস্থা‌টি। ইতোমধ্যে দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে এ নির্দেশনা পাঠিয়ে দেয়া হয়েছে।

রবিবার (১১ আগস্ট) বিএফআইইউর সংশ্লিষ্ট এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। বিএফআইইউর পক্ষ থেকে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানে পাঠা‌নো চি‌ঠিতে বলা হ‌য়ে‌ছে- হাসান মাহমুদ, তার স্ত্রী নুরান ফাতেমা ও মেয়ে নাফিসা জুমাইনা মাহমুদের ব্যক্তিগত ও ব্যবসায়িক অ্যাকাউন্টের মাধ্যমে সব ধরনের টাকা তোলা বন্ধ থাক‌বে। ২০১২ সালের মানি লন্ডারিং প্রতিরোধ আইনের আওতায় এই নির্দেশ দেয়া হয়।

হাছান মাহমুদ বিদায়ী আওয়ামী লীগ সরকারের পররাষ্ট্রমন্ত্রী এবং এর আগের মেয়াদে তথ্য ও সম্প্রচার মন্ত্রীর দায়িত্বে ছিলেন।

ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে গত সোমবার (৫ আগস্ট) আওয়ামী লীগ সরকারের পতন ঘটে। দলটির সভানেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ছোট বোন শেখ রেহানাকে নিয়ে ভারতে চলে যান। ওইদিনের পর থেকে হাছান মাহমুদকে আর প্রকাশ্যে দেখা যায়নি। তিনি দেশে কোথাও আত্মগোপনে আছেন, নাকি বিদেশে পালিয়ে গেছেন সেটিও নিশ্চিত হওয়া যাচ্ছে না।

তবে বেশ কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, হাছান মাহমুদ বিদেশে পালিয়ে যাওয়ার সময় তাকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কিন্তু সংশ্লিষ্টদের কাছ থেকে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।