[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের সেমিনারে মূল প্রবন্ধকার অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলম

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ এর সভাপতিত্বে গত শনিবার (২৪ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কেন্দ্রের সেমিনার কক্ষে ‘স্মার্ট ভিলেজ টুওয়ার্ডস স্মার্ট বাংলাদেশ’ ((SMART Villages Towards SMART BANGLADESH)) বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এর উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলম তাঁর প্রবন্ধ উপস্থাপন করেন। কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান এর সঞ্চালনায় এই সেমিনারে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান ও চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একা. এন্ড এইচআরডি) প্রকৌশলী রাজীব বড়ুয়া।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে রুয়েট এর উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, স্মার্ট ভিলেজের অর্থ হলো গ্রামীণ সম্পদ ব্যবহার করে এলাকার জনগণের স্মার্ট টেকনোলজির মাধ্যমে সুচিন্তিত সিদ্ধান্ত গ্রহণ করার সুযোগ সৃষ্টি করা। তিনি এজন্য সুনির্দিষ্ট আটটি উপাদানের কথা উল্লেখ করে স্থানীয় স্বাস্থ্য, চাষাবাদ, শিক্ষা, পানিসম্পদ, জ্বালানী, নিরাপত্তার সুষ্ঠু ব্যবস্থার পদ্ধতি উপস্থাপন করেন। তিনি আরো বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে গ্রামগুলোকে স্মার্ট প্রযুক্তি নির্ভর করে তুলতে হবে, তবে দুর্যোগ প্রতিরোধ ব্যবস্থা না থাকলে কোনো উন্নয়নই টেকসই হবে না।

সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম বলেন, প্রযুক্তি ভিত্তিক স্মার্ট সমাজ তৈরী করার জন্য সকলকে স্মার্ট হতে হবে। সকল প্যারামিটার ঠিক রাখতে হবে। বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা না গেলে কোনো উন্নয়নই সম্ভব নয়। তিনি বলেন, জিডিপি সাড়ে বার হাজার মার্কিন ডলার করা গেলে দেশের মুদ্রাস্ফিতি শূণ্য শতাংশে নামিয়ে আনা সম্ভব হবে।

সভাপতির বক্তব্যে কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম.এ. রশীদ বলেন, জননেত্রী শেখ হাসিনা সরকার স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য এরই মধ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন। এজন্য প্রাথমিক পর্যায়ে পর্যাপ্ত অর্থ বরাদ্দ করা হয়েছে এবং আগামী দুই মাসের মধ্যে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর কর্তৃক দরপত্র আহ্বান করা হবে। তিনি জানান, চট্টগ্রামের মীরসরাই উপজেলায় সর্বপ্রথম স্মার্ট ভিলেজ তৈরীর পদক্ষেপ নেয়া হচ্ছে।

চট্টগ্রাম বন্দরের প্রাক্তন প্রধান প্রকৌশলী খায়রুল মোস্তফা, নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী সুভাষ চন্দ্র      বড়ুয়া, সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, রাঙ্গামাটি এলজিইডির নির্বাহী প্রকৌশলী আহমদ শফি, সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী বিপ্লব দাশ ও প্রকৌশলী শাহীন হোসেন, কাউন্সিল সদস্য প্রকৌশলী ইউসুফ শাহ সাজু, প্রকৌশলী এ এফ এম সাকিব আমান, বিশিষ্ট প্রকৌশলী গিয়াস ইবনে আলম, প্রকৌশলী জাহেদ হোসেন প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন।

কাউন্সিল সদস্য প্রকৌশলী মো. মাঈন উদ্দিন জুয়েল মূল প্রবন্ধকারদের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিভিন্ন সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের ঊর্ধতন প্রকৌশলী কর্মকর্তাবৃন্দ, কাউন্সিল সদস্যগণ এবং প্রকৌশলীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি, মূল প্রবন্ধকার ও চুয়েটের প্রোভিসি নির্বাচিত হওয়ায় সেমিনার উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. প্রকৌশলী জামাল উদ্দিন আহমেদকে পুষ্পস্তবক দিয়ে বরণ ও কেন্দ্রের পক্ষ থেকে ক্রেস্ট উপহার প্রদান করা হয়।