[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

সৈয়দ মোহাম্মদ তানভির

দেশের প্রাচীনতম ঐতিহ্যবাহী পোশাকশিল্পপ্রতিষ্ঠান প্যাসিফিক জিনস্ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভির আবারও সিআইপি’র মর্যাদায় অভিষিক্ত হলেন। দেশের রপ্তানি-বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখায় সরকার তাঁকে এবছরও বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি ( সিআইপি) হিসেবে নির্বাচন করেছে।

বুধবার (৩এপ্রিল) সরকারি গেজেটে এ তথ্য পাওয়া যায়। প্রখ্যাত প্রয়াত শিল্পপতিবাবা মোহাম্মদ নাছির উদ্দিনের হাতেগড়া স্বনামধন্য এ শিল্পপ্রতিষ্ঠানের ঐতিহ্যের ধারাবাহিকতা বজায় রাখতে তিনি যে নিরলস কাজ করে যাচ্ছেন-পুনরায় সিআইপি হওয়ার মাধ্যমে তা প্রমাণিত হলো। প্যাসিফিক জিন্স লিমিটেড চট্টগ্রামের শিল্পপ্রতিষ্ঠান হলেও দীর্ঘসময় ধরে জাতীয়-আন্তর্জাতিকভাবে সুনাম ও খ্যাতি রয়েছে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে প্রথম প্রধানমন্ত্রী হওয়ার পর এই পোশাক-কারখানাটি পরিদর্শন করেছিলেন।

প্যাসিফিক জিনস্ লিমিটেডের যাত্রা শুরু ১৯৮৩ সালে এনজেডএন গার্মেন্টস লিমিটেড দিয়ে,বাংলাদেশের পোশাকশিল্প যখন ঊষালগ্নে। সৈয়দ মোহাম্মদ তানভিরের বাবা চরম প্রতিকূলতার মাধ্যমে ৫শ লোকবল দিয়ে এ পোশাকশিল্প শুরু করেন। দেশে দক্ষ জনশক্তির অভাব থাকায় বিদেশ থেকে নিয়ে আসেন সুদক্ষ কর্মীবাহিনী। আশির দশকে বাংলাদেশ বহির্বিশ্বে পরিচিত ছিল দুর্ভিক্ষ ও বন্যাকবলিত দেশ হিসেবে। সেই সময় নাসির উদ্দিন অদম্য সাহসিকতায় উন্নত দেশগুলোতে ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের প্রচেষ্টায় নিয়োজিত হয়েছিলেন। বাংলাদেশকে তিনি নতুন করে পরিচয় করিয়ে দেন পোশাকশিল্পের এক সম্ভাবনাময় দেশ হিসেবে। একে একে বাংলাদেশে পাড়ি জমাতে থাকে উন্নতবিশ্বের সকল পোশাকক্রেতা। তাঁর এ উদ্যমে উৎসাহিত হয়ে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠিত হয় আরও অনেক পোশাক-কারখানা। সাফল্যের ধারাবিাহিকতায় ১৯৯৪ সালে চট্টগ্রাম রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে (সিইপিজেড) তিনি প্রতিষ্ঠা করেন প্যাসিফিক জিনস্ লিমিটেড। পোশাকশিল্পের গতানুগতিক ধ্যান-ধারণা থেকে বাইরে এসে  তিনি আধুনিক এবং উন্নত প্রযুক্তিনির্ভর উৎপাদন প্রক্রিয়ার প্রবর্তন করেন বাংলাদেশে। শুধু তা-ই নয়,পণ্যের গুণগত মান উন্নয়নে এবং পোশাকশিল্পকে একটি গবেষণানির্ভর শিল্পেপরিণত করার প্রয়াসে আত্মনিয়োগ করেন। এর ফলশ্রুতিতে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো পোশাক কেনা শুরু করে বিশ্বসেরা প্রথম সারির ফ্যাশন ব্য্যান্ডসমূহ। ধীরে ধীরে বাড়তে থাকে ব্যবসার পরিসর।২০০১ সালে তিনি প্রতিষ্ঠা করেন জিন্স ২০০০ লিমিটেড  এবং ২০০৮ সালে শুরু করেন ইউনিভার্সেল জিন্স লিমিটেড নামের রপ্তানিমুখি পোশাক প্রস্তুতকারক প্রতিষ্ঠান। বাংলাদেশের পোশাকশিল্পের সর্বোচ্চ রপ্তানিকারক হিসেবে বহুবার তিনি অর্জন করেছেন জাতীয় রপ্তানি ট্রফি। বনেদী এ শিল্পপতি নাছির উদ্দিন ইহজগতে না থাকলেও তাঁর সৃষ্ট ব্যবসায়িক সাম্রাজ্যকে দক্ষতার সাথে পরিচালনা ও সযত্নে লালনপালন করছেন তাঁরই সুযোগ্য ব্যবসায়ীপুত্র সৈয়দ মোহাম্মদ তানভির।