[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

প্রধান অতিথির বক্তব্য রাখছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম

সীতাকুণ্ড উপজেলার সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ইংলিশ স্পিকিং কোর্স  আনুষ্ঠানিভাবে চালু করেছে মহসিন-ফাতেমা সিদ্দিকী যুবকল্যাণ ফাউন্ডেশন- এমএফজেএফ।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলামের প্রস্তাবে এমএফজেএফ এ মহতি উদ্যোগ গ্রহণ করে। আন্তর্জাতিক ভাষা হিসেবে বাংলার পাশাপাশি ইংরেজি শেখার প্রয়োজনীয়তা  ও গুরুত্ব অপরিসীম। বিশেষকরে দেশের বাইরে গিয়ে উচ্চশিক্ষা ও চাকরির ক্ষেত্রে ইংরেজিতে কথা বলতে পারার কোনো বিকল্প নেই। সংগঠনটির অন্যতম মিশন হচ্ছে,সম্প্রদায়ের অতি প্রয়োজনীয় নিজ নিজ ক্ষেত্রে শিক্ষা ও এবং দক্ষতা প্রদান করা। তাই,ইংরেজিচর্চা বৃদ্ধি ও ইংরেজিতে কথা বলায় শিক্ষার্থীদের দক্ষ করতে এ প্রকল্প হাতে নেয় এমএফজেএফ। ডিজিটাল প্লাটফরমে দূরশিক্ষণের মাধ্যমে ছাত্রছাত্রীরা ইংরেজিতে কথা বলার দক্ষতা অর্জন করবে।

আজ  শনিবার ( ১৮মে) সকালে সীতাকুণ্ড উপজেলা পরিষদ মিলনায়তনে এমএফজেএফ এর “অনলাইন প্ল্যাটফরমড্ ইংলিশ স্পিকিং কোর্স” বিপুলসংখ্যক শিক্ষক-শিক্ষার্থীর উপস্থিতিতে উদ্বোধন করেন ইউএনও কে এম রফিকুল ইসলাম।

সীতাকুণ্ড উপজেলা মাধ্যমিক  শিক্ষা কর্মকর্তা মোস্তফা আলম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মহতি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউএনও কে এম রফিকুল ইসলাম। এমএফজেএফ সদস্য আফরোজা সুলতানার সঞ্চালনায় এতে সম্মানিত অতিথি হিসেবে অনলাইনে বক্তব্য রাখেন টেন মিনিট স্কুল এর প্রধান নির্বাহী অফিসার আয়মান সাদিক, চিফ ইন্সট্রাকটর মুনজারিন শহিদ, এমএফজেএফ এর প্রতিষ্ঠাতা উপদেষ্টা আহমদ আরমান সিদ্দিকী ও উপদেষ্টা শামীমা নাসরিন সিদ্দিকী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সহকারি কমিশনার (ভূমি) আলা উদ্দিন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ নুরুচ্ছোফা, অ্যাসিসটেন্ট প্রোগ্রামার আবদুর রহিম। এছাড়া উপজেলার ৪০টি বিদ্যালয়ের প্রধানশিক্ষক,ইংরেজি শিক্ষক, তিনশতাধিক শিক্ষার্থী, এমএফজেএফ এর উপদেষ্টা ও সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। এ ধরনের একটি যুগোপযোগী শিক্ষা কর্মসূচি চালু করায় উপস্থিত শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকেরা খুবই আনন্দিত। তারা এমএফজেএফ কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অনলাইন ইংলিশ স্পিকিং কোর্সের স্বপ্নদ্রষ্টা ইউএনও কে এম রফিকুল ইসলাম বলেন, সমগ্র বাংলাদেশে উপজেলা লেভেলে এ ধরনের প্রোগ্রাম এটিই প্রথম। উপজেলার ভবিষ্যৎ কর্ণধার আমাদের আগামী প্রজন্মকে ইংরেজি শিক্ষায় পারদর্শী করে গড়ে তোলার উদ্দেশ্যে এ কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ভবিষ্যতে সীতাকুণ্ড উপজেলা সকল প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের ইংরেজিতে দক্ষতা বাড়ানোর এ অনলাইনভিত্তিক ইংলিশ স্পিকিং কার্যক্রমের জন্য সারা বাংলাদেশে মডেল উপজেলা হিসেবে থাকবে। প্রতিটি স্কুলে মাননীয় প্রধানমন্ত্রীর আইসিটি ক্লাসের দেওয়া প্রজেক্টরের মাধ্যমে এ ক্লাস পরিচালিত হবে। ফলে এতে অতিরিক্ত অর্থ ব্যয় হচ্ছে না এবং প্রতিটি স্কুলের আইসিটি উপকরণের পর্যাপ্ত ব্যবহার নিশ্চিত হবে। এ কোর্সটির মাধ্যমে এ উপজেলার প্রায় ১৫০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২৫ হাজার শিক্ষার্থীকে ইংলিশ স্পিকিং শেখানো হবে। ২০৪১ এর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আন্তর্জাতিক ভাষা হিসেবে ইংরেজি শেখার প্রয়োজনীয়তা অপরিসীম। এ ধরনের উদ্যোগের ফলে ভবিষ্যত প্রজন্ম দেশকে নেতৃত্ব দানের ক্ষেত্রে সঠিক পথে এগিয় যাবে।