[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

চলমান এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিলের দাবিতে সচিবালয়ে ঢুকে পড়েছে শিক্ষার্থীরা। কোটা সংস্কার আন্দোলনে আহত শিক্ষার্থীদের হাসপাতালে রেখে পরীক্ষায় অংশ না নেয়ার ঘোষণা দিয়েছে তারা।

মঙ্গলবার (২০ আগস্ট) দুপুর ২টার দিকে আন্দালনকারীরা সচিবালয়ের ভেতর ঢুকে বিক্ষোভ করছে।

এর আগে তারা সকাল থেকেই সচিবালয়ের বাইরে বিক্ষোভ সমাবেশ করছিলেন।

পরে শিক্ষার্থীদের পক্ষ থেকে দশ সদস্যের একটি প্রতিনিধি দল শিক্ষা উপদেষ্টা বরাবর একটি স্মারকলিপি প্রদান এবং আলোচনার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে প্রবেশ করেন।

এদিকে বিক্ষোভরত শিক্ষার্থীদের শান্তিপূর্ণ সমাধানের আশ্বাস দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

বিক্ষোভরত একজন শিক্ষার্থী বলেন, দেড় মাসের পরীক্ষা আমরা কয়েক মাস ধরে ঝুলে আছি। তারা আমাদের কয়েকদিন আগেও জানিয়েছিল সেপ্টেম্বরের ১১ তারিখে পরীক্ষা হবে। তাহলে আরও এক মাস লাগবে পরীক্ষার জন্য। এরপর এক মাসব্যাপী পরীক্ষা হবে। এত সময় নিলে আমাদের ফলাফল প্রকাশ করবে কখন? আর আমরা ভর্তি হবো কবে?

তিনি আরও বলেন, একটা বোর্ড পরীক্ষা কীভাবে ৬-৭ মাস পর্যন্ত ঝুলে থাকে? সেজন্য আমরা এটা মানি না। আমরা চাই যেসব পরীক্ষা হয়েছে সে অনুযায়ী পরীক্ষার ফলাফল দেওয়া হোক। দাবি না মানলে আমরা আন্দোলন চালিয়ে যাব।

সচিবালয় সূত্র জানায়, এভাবে বাইরে থেকে কোনো আন্দোলনকারীদের ভেতরে ঢুকে বিক্ষোভ দেখানোর নজীর নেই। এমনকি ছাত্র জনতার আন্দোলনের সময়ও সচিবালয়ে এভাবে প্রবেশের ঘটনা ঘটেনি। এ ঘটনায় কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

আন্দোলনকারীরা বলছেন, তারা পরীক্ষায় বসবেন না। দাবি পূরণ না হওয়া পর্যন্ত সচিবালয়ে থাকবেন তারা।

কোটা সংস্কার আন্দোলনের কারণে স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের বাকি পরীক্ষা আর না দেওয়ার দাবিতে কয়েকদিন ধরে ঢাকাসহ সারা দেশে মানববন্ধন, বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করে আসছেন শিক্ষার্থীরা।