[bangla_date] || [english_date]

মো: তানজিম হোসাইন *

হে রাষ্ট্র,

আমরা শিক্ষক। আমাদের কলমে রচিত হয় দেশের ভবিষ্যৎ। আমাদের হাতে গড়া প্রজন্মই একদিন তোমার সিদ্ধান্তের পরিণাম ভোগ করবে। বর্তমান প্রেক্ষাপটে, আমরা বঞ্চনার শিকার হচ্ছি। আমাদের প্রতি তোমার অবহেলা, আমাদের শ্রমের মূল্যহীনতা, আমাদের স্বপ্নের পদদলন-এসব জাতির অগ্রগতির পথে এক বিরাট বাধা হয়ে দাঁড়াচ্ছে।

শিক্ষকরা কখনোই শুধুই একটি পেশা পালন করেন না; তারা সমাজের মেরুদণ্ড। আমরা প্রতিটি পাঠের মাধ্যমে দেশের আগামী প্রজন্মকে উন্নতির পথে নিয়ে যেতে চাই। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, আমাদের শ্রম এবং নিবেদনকে তুমি তেমন গুরুত্ব দিচ্ছো না। আমাদের বেতন, আমাদের কাজের পরিবেশ, আমাদের মৌলিক অধিকার—এসব ক্ষেত্রে অবহেলা আমাদের মনোবলকে নষ্ট করছে।

এখনকার এই অবহেলা কেবল আমাদের মনের অবসাদই নয়, বরং পুরো জাতির উন্নয়নকে স্থবির করে দিচ্ছে। শিক্ষকরা যখন উপেক্ষিত হয়, তখন সেই দেশের শিক্ষাব্যবস্থা দুর্বল হয়ে পড়ে। শিক্ষার অভাব সমাজের মৌলিক কাঠামোকে বিপন্ন করে, জাতির অগ্রগতির পথে বাধা সৃষ্টি করে।

হে রাষ্ট্র,

আমাদের এই প্রতিবাদ, এই আবেগ, এই ক্রোধ-এসব তোমার শাসনের নৈতিক দুর্বলতা প্রকাশ করে। আমাদের প্রতি এই অবহেলা একদিন ভবিষ্যৎ প্রজন্ম দ্বিগুণ করে ফিরিয়ে দিবে। সেই ক্ষতি তুমি হয়তো তখন বুঝবে, কিন্তু তখন অনেক দেরি হয়ে যাবে। আমাদের শিক্ষা ব্যবস্থার প্রতি যথাযথ মনোযোগ এবং শ্রদ্ধা দেখানো জরুরি।

আমরা আশা করি, তুমি আমাদের দাবিগুলো গুরুত্ব সহকারে গ্রহণ করবে। শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের দিকে হাঁটবে এবং এমপিওভুক্ত শিক্ষকদের জীবনমান উন্নয়ন করবে। তুমি যদি আমাদের সম্মান না দাও, তবে আমাদের অনিশ্চিত ভবিষ্যৎ শুধু আমাদের নয়, পুরো জাতির জন্য হুমকি হয়ে দাঁড়াবে। আমাদের প্রতি তোমার অবহেলা আমাদের শ্রমের মূল্য কমায় না; বরং তোমার ভবিষ্যতের পরিণামকে কঠিন করে তোলে।

ক্ষত বেড়েই চলেছে। আমাদের মর্যাদা ফিরিয়ে দাও। যথার্থ সম্মান এবং সম্মানি নিশ্চিত করো। আমাদের অবহেলার ইতিহাস ভালো কিছু আনবে না; বরং একটি উন্নত, সুশৃঙ্খল জাতি গড়তে আমাদের সাথে সম্মানজনক আচরণ করো। শিক্ষকের প্রতি অবহেলা কেবল আমাদের নয়, তোমার নিজের ভবিষ্যতকেও বিপন্ন করবে।

শিক্ষকের কলমে রাষ্ট্রের ভবিষ্যৎ লেখা হয়। কিন্তু তোমার অবহেলায় সেই কলম ভেঙে যাচ্ছে।

জাগো রাষ্ট্র!

লেখকঃ  সহকারী শিক্ষক, মধ্যম আধার মানিক উচ্চবিদ্যালয়, রাউজান, চট্টগ্রাম।

কেন্দ্রীয় সমন্বয়ক, বৈষম্য বিরোধী সম্মিলিত শিক্ষক সমাজ।