[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদন *

প্রযুক্তির নতুন নতুন উদ্ভাবনের সঙ্গে তাল মিলিয়ে চলার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রকাশকদের উদ্দেশ বলেছেন, শুধু কাগজের না, এখন ডিজিটাল প্রকাশক হতে হবে।

বৃহস্পতিবার (০১ফেব্রুয়ারি) বাংলা একাডেমি প্রাঙ্গণে অমর একুশে গ্রন্থমেলা-২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে একথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে প্রকাশনা শিল্পকেও আধুনিক হতে হবে। শুধু কাগজের প্রকাশক হলে হবে না, ডিজিটাল প্রকাশক হতে হবে।

‘বাংলাভাষাকে বিশ্বে ছড়িয়ে দিতে হবে। অন্য ভাষা থেকেও অনুবাদের ওপর গুরুত্ব দিতে হবে,’ বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, ভাষা আন্দোলনের পথ বেয়েই এসেছে স্বাধীনতা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা আন্দোলনের সূচনা করেছিলেন।

‘মাতৃভাষার অধিকার কেড়ে নিতে চেয়েছিলো পাকিস্তানিরা। মায়ের ভাষায় কথা বলার অধিকার রক্ত দিয়ে অর্জন করতে হয়েছে।’

রক্তের অক্ষরে যে ভাষার অধিকার অর্জন করেছি, তা এখন এখন সারাবিশ্বে পালিত হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

আর বাবার পদাঙ্ক অনুসরণ করে জাতিসংঘে বাংলাতে ভাষণ দেন বলেও জানান শেখ হাসিনা।

বাংলা একাডেমি অনেক আন্দোলনের সূতিকাগার উল্লেখ করে তিনি বলেন, বইমেলা প্রাণের মেলা।

শেখ হাসিনা বলেন, আসলে প্রধানমন্ত্রী হিসেবে বইমেলায় এসে শান্তি নাই। নিরাপত্তার বেড়াজালে স্বাধীনতাটাই হারিয়ে গেছে। তারপরেও জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছি। উপজেলা পর্যায় পর্যন্ত বইমেলা ছড়িয়ে পড়েছে।

সবাইকে বই পড়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, অনেকে ঘুমের জন্য ওষুধ খান। ঘুমের জন্য ওষুধ খাওয়ার দরকার কি! বই পড়লে এমনিতেই ঘুম চলে আসবে।

১৯৯৬ সালে প্রথমবার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট স্থাপনের উদ্যোগ নেয়ার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, পরে খালেদা জিয়া এসে কাজ বন্ধ করে দেয়।

মাসব্যাপী বইমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মাসব্যাপী বইমেলার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বক্তব্যের পর একুশে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে মাসব্যাপী চলবে দেশের বৃহত্তম এই বইমেলা।

এর আগে সাহিত্যের বিভিন্ন শাখায় অবদান রাখায় ১১টি শাখায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২৩ পাওয়া ১৬ জনের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।