[bangla_date] || [english_date]
হিজরী সাল বরণ এবং মাসব্যাপি কারবালা মাহফিলে মোনাজাত করছেন সাবেক সিটিমেয়র আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম

আহলে বায়েতে রসুল (সা.) স্মরণে শোহাদায়ে কারবালা উপলক্ষে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম প্রতিষ্ঠিত আলহাজ্ব মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন ও আলহাজ্ব হোছনে আরা মনজুর ওয়েলফেয়ার ট্রাস্টের আয়োজনে ১ মহররম ১৪৪৬ হি. সালকে স্বাগত জানিয়ে খতমে কোরআনে পাক, মিলাদ, দোয়া মাহফিল ও আলোচনা সভা এবং বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে।  আজ সোমবার সকালে মোস্তফা হাকিম ভবন, এইচ.এম ভবন এবং ২১৮ দেওয়ানহাটস্থ কর্পোরেট হাউজে এসব কর্মসূচি অনুষ্ঠিত  হয়।

এছাড় সীতাকুণ্ডের কুমিরাস্থ কাজিপাড়া ফয়েজুননেছা জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মসজিদভিত্তিক মিলাদ ও দোয়া মাহফিল ৩০ মহররম পর্যন্ত চট্টগ্রাম নগর ও জেলার ৩০টি মসজিদে অনুষ্ঠিত হবে।

পৃথিবীর জন্মলগ্ন থেকে নানা ঘটনা প্রবাহের ঐতিহ্য বহণ করে আসছে পবিত্র মহররম মাস। কারবালার ঘটনার পরিপ্রেক্ষিতে মহররম মাস আরো বেশী স্মরণীয় হয়ে আসছে। এ উপলক্ষে দেওয়ানহাটস্থ কর্পোরেট হাউজে খতমে কোরআনে পাক, দোয়া ও মিলাদ মাহফিল শেষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন তাহের গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব এম.এ তাহের।

এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম।

প্রধান আলোচক ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার উপাধ্যক্ষ ড. মোহাম্মদ লিয়াকত আলী। প্রধান অতিথির বক্তব্যে সাবেক মেয়র মনজুর আলম বলেন, ১০ মহররম ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে অন্যায় অসত্যের বিরুদ্ধে সংগ্রাম করে শাহাদতের অমিয় সুধা পান করেন হযরত হোসাইন (রা:)। তিনি বলেন, হিজরী বর্ষপঞ্জির প্রথম মাস মহররম তাৎপর্যমন্ডিত একটি মাস। তিনি আরো বলেন, মুসলিম ইতিহাসে এ মাসের ১০ তারিখে আসমান-জমিন সৃষ্টি সহ পৃথিবীতে অনেক স্মরণীয় ও যুগান্তকারী ঘটনা সংঘটিত হয়েছে। মহররম সংশ্লিষ্ট ২০টি ঘটনার প্রথমত: হলো আকাশ জমিন, পাহাড়-পর্বত সব সৃষ্টি, হযরত আদম (আ:) এর সৃষ্টি, নূহ (আ:) মহাপ্লাবন শেষে জুদি পাহাড়ে অবতরণ, হযরত ইবরাহিম (আ:) নমরুদের প্রজ্জলিত অগ্নিকুণ্ড থেকে মুক্তিলাভ, হযরত মোহাম্মদ (সা: মক্কা শরীফ থেকে হিজরত করে মদিনায় গমন, হযরত ইমাম হোসাইন (রা:) এবং তাঁর ৭৭ ঘনিষ্টজন স্বৈরশাসক ইয়াজিদের নিকট কারবালা প্রান্তরে নিমর্মভাবে শাহাদাত বরণ সহ ২০ টি ঘটনার মাস মহররম। তিনি মহররম মাসের মর্যাদা রক্ষায় সকলের সহযোগীতা কামনা করেন।

মহররম মাসের প্রথম দিনের কর্মসূচীতে আলহাজ্ব হোছনে আরা মনজুর ওয়েলফেয়ার ট্রাস্টের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ নিজামুল আলম, নির্বাহী পরিচালক, আলহাজ্ব মোহাম্মদ সরোয়ার আলম, পরিচালক আলহাজ্ব মোহাম্মদ ফারুক আজম, আলহাজ্ব মোহাম্মদ সাইফুল আলম, আলহাজ্ব মোহাম্মদ সাহিদুল আলমসহ আলেম, হাফেজ এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। মোনাজাত পরিচালনা করেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদরাসার উপাধ্যক্ষ ড. মোহাম্মদ লিয়াকত আলী। মিলাদ পরিচালনা করেন মাওলানা রাশেদুল হক।