[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক  *

বিপ্লবী তারকেশ্বর দস্তিদার স্মৃতি পরিষদের উদ্যোগে শুক্রবার (৭জুন) বিকেল সাড়ে ৪ টায় চট্টগ্রামস্থ চেরাগীপাহাড় চত্ত্বরে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জনসচেতনতামূলক পথসভা অনুষ্ঠিত হয়। পরিষদের সভাপতি শিক্ষক অঞ্জন কান্তি চৌধুরীর সভাপতিত্বে সাংস্কৃতিককর্মী মো. হামিদ উদ্দিনের সঞ্চালনায়  প্রধানঅতিথি  হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগনেতা ও চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান। প্রধান বক্তা হিসেবে উপস্থিত হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ গবেষক বীরমুক্তিযোদ্ধা অধ্যাপক ইদ্রিস আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংবাদিক ও পরিবেশকর্মী আলিউর রহমান রুশাই,  ন্যাপের কেন্দ্রীয়নেতা মিটুল দাশগুপ্ত, সাংবাদিক দিদার আশরাফী, চট্টগ্রাম গণঅধিকার চর্চাকেন্দ্রের মহাসচিব মশিউর রহমান খান, মহানগর মহিলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হাসিনা আক্তার টুনু, সংগঠক রাজেশ ইমরান।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন , নৌ পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি নুরুল হুদা, বাগীশিপ সভাপতি অধ্যাপক শিপুল কুমার দে, সমাজকর্মী জানে আলম, মুক্তধরা পাঠাগারের সাধারণ সম্পাদক বিনোদিনী বিন্দু ও সদস্য উজ্জল সরকার, ছাত্রনেতা কাইছার, প্রকাশ মজুমদার, শিল্পী কাজল দত্ত, শিল্পী অচিন্ত্য কুমার দাশ, কানুরাম দে, শিক্ষক বাবুল দাশ, শিক্ষক বিজয় শংকর চৌধুরী, ইন্জিনিয়ার সিঞ্চন ভৌমিক , তপন ভট্টাচার্য্য, সজল শিকদার, রুবেল দে।

বক্তারা বলেন, বৈশ্বিক উঞ্চায়ন ও পরিবেশের বিরুপ প্রভাব শুধু একটি জাতি নয় পুরো দুনিয়াটাই জড়িত হয়ে আছে বিষয়টিতে। মানবজাতি থেকে শুরু করে বন্যপ্রাণি, পাখি, সামুদ্রিক মাছ সবই চরম অসহায়। এরকম চরম দুর্দিনে অর্থলোভী কিছু মানুষ প্রতিদিন আমাদের বৃক্ষ ,তরুলতা, জলাশয়, খাল ও নদী, জলজ উদ্ভিদ,বন ও বন্যপ্রাণি, পাখি , সাপ, কুইচা মাছ, মৎস্যপ্রাণি , ফসলি জমি ও জীববৈচিত্র্যের ক্ষতিসাধন করছে। এই সকল অসাধু ব্যক্তিদের বিরুদ্ধে সরকারের পাশাপাশি সাধারণ জনগণকে প্রতিবাদ, প্রতিরোধ সংগ্রাম গড়ে তোলার জন্য আহ্ববান জানান। ঊনিশ শতকের প্রকৃতির কবি উইলিয়াম ওয়াডর্সওয়ার্থ বলেছেন, পরিবেশ হচ্ছে, আমাদের জাতীয় সম্পত্তি । পরিবেশ বিধ্বংসীদের বিরুদ্ধে দাঁড়িয়ে প্রতিবাদ করা আমাদের সাংবিধানিক অধিকার। পরিবেশ রক্ষা করা আমাদের নাগরিক দায়িত্ব। বৃক্ষরোপণের পাশাপাশি যে বৃক্ষগুলো পৃথিবীতে বিদ্যমান সেগুলো রক্ষা করতে হবে। বৃক্ষ হত্যা করলে বৃক্ষের চারা রোপণের কোনো মূল্যই থাকবে না।

পরিশেষে বক্তারা বলেন, ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি, বেসরকারি সকল প্রতিষ্ঠানে পালন করার নির্দেশ প্রদানের জন্য সরকারের কাছে জোরদাবী জানান