[bangla_date] || [english_date]

ক্রীড়া প্রতিবেদক *

মেঘলা আবহাওয়ার পূর্বভাস ছিল আগে থেকেই। উদ্বোধনী অনুষ্ঠানের আগে বৃষ্টিতে ভিজেছে প্যারিস। দুশ্চিন্তাও দেখা দিয়েছিল। অলিম্পিক শুরুর কয়েক ঘণ্টা আগে দুষ্কৃতকারীদের হামলায় বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্যারিসের দ্রুতগতির রেল নেটওয়ার্ক। তবে সব বাধা কাটিয়ে পর্দা উঠেছে অলিম্পিকের। ইতিহাসে প্রথমবার স্টেডিয়ামের বাইরে উদ্বোধন হয়েছে অলিম্পিকের। ফ্রান্সের রাজধানী প্যারিসের সেইন নদীতে বর্ণিল আয়োজনে শুরু হয়েছে গ্রেটেস্ট শো অন আর্থ মহাযজ্ঞ।

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় উদ্বোধনী যাত্রা শুরু হয় বিশ্বকাপজয়ী কিংবদন্তি ফুটবলার জিনেদিন জিদানের হাত ধরে। স্টেডিয়াম থেকে অলিম্পিক মশাল হাতে নিয়ে প্যারিসের জ্যাম ঠেলে, রেস্তোরাঁর ভিড় মাড়িয়ে মেট্রোতে করে রওনা দেন। মেট্রোর জানালা দিয়েই তিন শিশুর হাতে তুলে দেন মশাল। যা নিয়ে তারা একটি ছোট্ট নৌকায় করে পৌঁছান সেইন নদীতে। শুরু হয়ে যায় বিশ্ব ক্রীড়ার মহামিলনমেলা।

মশাল নদীতে পৌঁছানোর পরই নৌকায় চড়ে একে একে আসতে থাকে দলগুলা। রীতি অনুযায়ী সবার আগে প্রবেশ করে অলিম্পিকের আদিভূমি গ্রিস। এরপর যুক্তরাষ্ট্রের পপতারকা লেডি গাগা নদীর পাড়ে মনোরম পারফরম্যান্স করেন। তার পারফরম্যান্স শেষ হতেই লাল-সবুজের পতাকা হাতে নদীতে প্রবেশ করে বাংলাদেশ দলকে বহনকারী নৌকাটি।

উদ্বোধন প্যারেডে বিশ্বের সাত হাজার ক্রীড়াবিদ অংশগ্রহণ করেন। ৯৪টি নৌকা বহন করে খেলোয়াড়দের। বিশ্বের ২০৬টি দেশের সাড়ে ১০ হাজারের বেশি অ্যাথলেট ৩২টি ডিসিপ্লিনে ৩২৯টি ইভেন্টে পদকের জন্য লড়াই করবেন। ৩৫ ভেন্যুতে হবে এবারের আসর।

আসরে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন পাঁচ ক্রীড়াবিদ। আর্চার সাগর ইসলাম গেমসে সরাসরি খেলোর যোগ্যতা অর্জন করেছেন। বাকিরা পেয়েছেন আইওসি’র ওয়াইল্ড কার্ড।

পাঁচ ক্রীড়াবিদ হলেন- সাগর ইসলাম, আর্চারি (রিকার্ভ একক), ইমরানুর রহমান (অ্যাথলেটিকস/১০০ মিটার স্প্রিন্ট), রবিউল ইসলাম (শ্যুটিং/১০ মিটার এয়ার রাইফেল), সামিউল ইসলাম রাফি (সাঁতার/১০০ মিটার ফ্রি স্টাইল), সোনিয়া খাতুন (সাঁতার/৫০ মিটার ফ্রি স্টাইল)।

১৯০০ সালে প্যারিসে প্রথমবার হয় অলিম্পিক গেমস। সেবার সেইন নদীতে মাছ ধরার প্রতিযোগিতা ছিল। পাশাপাশি ছিল কামান-ফায়ারিং এবং হট-এয়ার বেলুনিংয়ের মতো অদ্ভুত সব খেলা। এখন সেসব খেলার প্রচলন না থাকলেও সেইন নদীকে সম্পৃক্ত করায় খুশি প্যারিসের মানুষ। মনোমুগ্ধকর এক পরিবেশে বিশ্বকে তাক লাগানোর পরিকল্পনায় প্যারিস শহর। তবে সেইন নদীর পানির গুণগত মান নিয়ে ছিল প্রশ্ন। ক্রমবর্ধমান জনসংখ্যা, শিল্প-কারখানার পয়ঃনিষ্কাশন আর স্যানিটেশন চাহিদা বৃদ্ধির কারণে পশ্চিমা দেশগুলোর অনেক শহরের মতো প্যারিস তার নদীর গুণগত মান হারাতে বসেছিল। তবে দেশটির সরকার ১ দশমিক ৮ বিলিয়ন ইউরো ব্যয়ে অলিম্পিকের জন্য প্রস্তুত করেছে সেইন নদীকে। এর সঙ্গে সঙ্গে দীর্ঘ ১০০ বছর পর সেইন নদীতে ফিরছে সাঁতার ও ডাইভ ইভেন্ট। সেইন নদীর পানি পরীক্ষার পর পুরোপুরি সাঁতারের জন্য নিরাপদ বলে আশ্বস্ত করেছে প্যারিস অলিম্পিকে কাজ করা

গ্রেট বৃটেনের একটি বিশেষজ্ঞ দল। ১৯ দিনের ক্রীড়াযজ্ঞ শেষে আগামী ১১ আগস্ট সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামবে প্যারিস অলিম্পিকের।