[bangla_date] || [english_date]

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাউজান থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরীর সমর্থনে ১১নম্বর পশ্চিম গুজরা ইউনিয়নের ৪নম্বর ওয়ার্ডে পশ্চিম গুজরা ইউনিয়ন মহিলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত উঠোন বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এবিএম ফজলে করিম চৌধুরীর সমর্থনে পশ্চিম গুজরা মহিলা আওয়ামী লীগের উদ্যোগে উঠোন বৈঠকে বক্তব্য রাখছেন নারীনেত্রী শামীমা আক্তার।

মঙ্গলবার (২ জানুয়ারি) বিকেলে ৪নম্বর ওয়ার্ডে উত্তর গুজরা (মধ্যম রূপচান্দনগর) গ্রামে ভাষাসৈনিক ও বীর মুক্তিযোদ্ধা এ.কে ফজলুল হক গণপাঠাগার চত্বরে নির্বাচনী বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন মহামান্য রাষ্ট্রপতি মরহুম মো. জিল্লুর রহমানের সাবেক পলিটিক্যাল এপিএস, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক লেখক-সাংবাদিক শওকত বাঙালি।

১১নম্বর পশ্চিম গুজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও রাউজান থানা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক লায়ন সাহাবুদ্দিন আরিফ বিএ-এর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন পশ্চিম গুজরা ইউনিয়ন মহিলা আওয়ামী লীগ সভাপতি নারীনেত্রী শামীমা আক্তার।

উদ্বোধকের বক্তব্যে শামীমা আক্তার বলেন, বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতায় এসে জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ প্রণয়ন করে। জাতীয় সংসদের স্পিকার পদে একজন নারীকে নির্বাচিত করেন। শেখ হাসিনাই প্রথম তার মন্ত্রীসভায় প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর পদে নারীকে দায়িত্ব দেন। সর্বক্ষেত্রে সন্তানের পরিচয় ও নিবন্ধনে বাবার নামের পাশাপাশি মায়ের নামও যুক্ত করা হয়েছে তার আমলেই।

প্রধান অতিথির বক্তব্যে শওকত বাঙালি বলেন, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন ছাড়া দেশের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয় এমন উপলব্ধি থেকেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পর নানা পদক্ষেপ নিয়েছিলেন। উপহার দিয়েছিলেন বাহাত্তরের সংবিধান। যেখানে বলিষ্ঠভাবে নারী-পুরুষের মর্যাদা সমুন্নত করা হয়েছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জাতির পিতার দর্শন অনুসারে দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীর অর্থনৈতিক, সামাজিক, পারিবারিক ও রাজনৈতিক ক্ষমতায়নের নতুন ধারা সূচিত করেন।

সভাপতির বক্তব্যে লায়ন সাহাবুদ্দিন আরিফ বলেন, নারী উন্নয়ন ও ক্ষমতায়নে অবদান রাখায় গ্লোবাল উইমেন্স লিডারশিপ, প্ল্যানেট ফিফটি ফিফটি চ্যাম্পিয়ন, এজেন্ট অব চেঞ্জসহ নানাবিধ সম্মাননা অর্জন করেছেন শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর পথে হেটেছেন রাউজানের সংসদ সদস্য জননেতা এবিএম ফজলে করিম চৌধুরী। তিনি নারী উন্নয়নে রাউজানে অভূতপূর্ব কর্মযজ্ঞ সম্পাদন করেছেন। আগামী ৭ জানুয়ারি নৌকার প্রার্থীকে ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে নির্বাচিত করার আহ্বান জানান তিনি।

ইউপি সদস্য মো. তৈয়ব উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত উঠোন বৈঠকে অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন-ইউনিয়ন আওয়ামী লীগ সহ-সভাপতি আবদুল মালেক, ৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি জালাল উদ্দিন আহমেদ, সাবেক মেম্বার মো. সোলায়মান ও মফিজ মেম্বার, যুবলীগ নেতা এসএম আরিফ মহিউদ্দিন, শওকত জামান রাসেল, ইফতেখার হোসেন ইফু, বখতেয়ার উদ্দিন, মো. আলমগীর, সেলিম উদ্দিন, মইনুদ্দিন মনু, মো. আজাদ, সাবেক মেম্বার রুবেল  উদ্দিন প্রমুখ।

এসময় বক্তারা বলেছেন, দুস্থ, অসহায় ও পিছিয়ে পড়া নারীদের জন্য ভিজিএফ, ভিজিডি, দুস্থ ভাতা, বয়স্কা ভাতা, মাতৃত্বকালীন ও গর্ভবতী মায়েদের ভাতা, অক্ষম মা ও স্বামী পরিত্যাক্তাদের জন্য ভাতা, বিধবা ভাতা, কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি প্রণয়ন করেছে শেখ হাসিনার সরকার।

বক্তারা আরো বলেন, নারী শিক্ষা নিশ্চিত, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী এবং সুরক্ষা ও অধিকার নিশ্চিত করতে আইন প্রণয়নের পাশাপাশি সবক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতেও পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছেন বঙ্গবন্ধুকন্যা।