[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

লুৎফে সিদ্দিকী

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের আন্তর্জাতিক বিষয়সংক্রান্ত বিশেষ দূত হিসেবে নিয়োগ পেয়েছেন লুৎফে সিদ্দিকী।  বুধবার (৪সেপ্টেম্বর) এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আন্তর্জাতিক বিষয়সংক্রান্ত বিশেষ দূত পদে থাকাকালে লুৎফে সিদ্দিকী উপদেষ্টা পদমর্যাদার বেতন-ভাতা ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধা পাবেন।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর গত ৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে অন্তর্বর্তী সরকার গঠিত হয়। প্রধান উপদেষ্টাসহ এ সরকারের সদস্যসংখ্যা এখন পর্যন্ত ২১।

লুৎফে সিদ্দিকী চট্টগ্রামের সীতাকুণ্ডের সন্তান। সাবেক  মহাপরিদর্শক ও পানিসম্পদ মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব এ ওয়াই বি আই সিদ্দিকীর (বুরহান সিদ্দিকী) একমাত্র সন্তান। তাঁর বাবা ১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর থেকে ২০০০ সালের ৭ জুন পর্যন্ত বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ছিলেন।

লুৎফে সিদ্দিকী যুক্তরাজ্যের ইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক করেন। পরে তিনি লন্ডন স্কুল অব ইকোনমিকস (এলএসই) থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর করেন। লুৎফে সিদ্দিকী বর্তমানে এলএসইয়ের ভিজিটিং প্রফেসর হিসেবে আছেন। একই সঙ্গে তিনি ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অ্যাডজাঙ্কট প্রফেসর। এর আগে তিনি ইউনাইটেড ব্যাংক অব সুইজারল্যান্ডের (ইউবিএস) বৈদেশিক মুদ্রা, সুদের হার ও ঋণবিষয়ক উদীয়মান বাজার বিভাগের বৈশ্বিক প্রধান এবং বার্কলে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন।