[bangla_date] || [english_date]

নিজস্ব  প্রতিবেদক *

দেশের অন্যতম শীর্ষ ঋণখেলাপি শিল্পপতি জহির আহমেদ রতনকে গ্রেফতার করেছে পুলিশ। রতন চট্টগ্রামভিত্তিক নুরজাহান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)। প্রায় ৬হাজার কোটি টাকা খেলাপি ঋণের অভিযোগে দায়ের হওয়া একাধিক মামলায় রতন সাজাপ্রাপ্ত আসামি বলে জানা গেছে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় নগরীর কোতোয়ালি থানা পুলিশের একটি দল রতনকে ঢাকার বাড্ডা এলাকা থেকে গ্রেফতার করে।

নগর পুলিশের কোতোয়ালি জোনের সহকারী কমিশনার অতনু চক্রবর্তী গণমাধ্যমকে বলেন, ‘কোতোয়ালি থানায় ১৮টি মামলায় উনার (জহির আহমেদ রতন) বিরুদ্ধে সাজা পরোয়ানা আছে। আরও ছয়টি মামলায় আদালতের গ্রেফতারি পরোয়ানা আছে। এর সবগুলোই খেলাপি ঋণের অভিযোগে দায়ের করা মামলা বলে আমরা জানতে পেরেছি। এর বাইরে অন্য কোনো থানায় আর কোনো পরোয়ানা আছে কি না সেটা আমরা দেখছি। উনাকে চট্টগ্রামে নিয়ে আসা হচ্ছে। কাল (শুক্রবার) আদালতে হাজির করা হবে।’

ভোজ্যতেল পরিশোধনসহ বিভিন্ন খাতের একাধিক কারখানা আছে নুরজাহান গ্রুপের। গম ও অপরিশোধিত ভোজ্যতেল আমদানিও করে থাকে এ শিল্পগ্রুপটি।

নুরজাহান গ্রুপের পরিচালক ও জহির আহমেদ রতনের ছোট ভাই টিপু সুলতান

জানা গেছে, ২০০৮ থেকে ২০১৩ সালের মধ্যে দেশের বিভিন্ন ব্যাংক থেকে তিন হাজার কোটি টাকারও বেশি ঋণ পায় নুরজাহান গ্রুপ। ২০২৩ সাল পর্যন্ত ব্যাংকগুলোতে এ গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানের নামে খেলাপি ঋণের পরিমাণ ছয় হাজার কোটি টাকা ছাড়িয়েছে। পাওনা আদায়ে ব্যাংকগুলো জহির আহমেদ রতনের বিরুদ্ধে অন্তত ৩০টি মামলা করেছে।

অভিযোগ আছে, ব্যাংক থেকে ঋণ নিয়ে দায় পরিশোধ করে না করে নুরজাহান গ্রুপ বিভিন্ন কারখানা স্থাপন, জমি কেনা এবং বিভিন্ন উপায়ে বিদেশে পাচার করেছেন। ২০২২ সালের ২৯ সেপ্টেম্বর ঢাকার গুলশান এলাকায় অভিযান চালিয়ে নুরজাহান গ্রুপের পরিচালক ও জহির আহমেদ রতনের ছোট ভাই টিপু সুলতানকে গ্রেফতার করেছিল চট্টগ্রামের খুলশী থানা পুলিশ।