[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

অমর একুশে বই মেলা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী

চট্টগ্রামের আঞ্চলিক ভাষা বাংলা সাহিত্যকে সমৃদ্ধশালী করেছে বলে মন্তব্য করেছেন একুশে বই মেলার আলোচনা সভার প্রধান অতিথি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

তিনি বলেন, আঁরা চাটগাঁইয়া এ শব্দ দু’টির মধ্যে আবেগ জড়িয়ে আছে। তিন হাজার বছরের প্রাচীন কৃষ্টি, বৈচিত্র্য ও সাংস্কৃতিক সম্পদে চট্টগ্রাম অতুলনীয়। বৃটিশ বিরোধী স্বাধীনতা সংগ্রাম, ভাষা ও সাংস্কৃতিক সংগ্রামে, জাতীয় মুক্তি আন্দোলনে এবং মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রামের মানুষের বীরত্বপূর্ণ ভূমিকা আজ ইতিহাসের এক অবিস্মরণীয় অধ্যায়। প্রাচীনকাল থেকে বাংলাদেশের অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সমৃদ্ধিতে চট্টগ্রামের অবদান অনস্বীকার্য। চট্টগ্রামের আঞ্চলিক গানের রয়েছে সমৃদ্ধ ইতিহাস। শেফালী ঘোষ ও শ্যামসুন্দর বৈষ্ণবকে বলা হয় চট্টগ্রামের আঞ্চলিক গানের সম্রাট ও সম্রাজ্ঞী। মাইজভান্ডরী গান ও কবিয়াল গান চট্টগ্রামের অন্যতম ঐতিহ্য। মাইজভান্ডারী গানে আমরা অসাম্প্রদায়িক চেতনা ও সম্প্রীতির বন্ধন দেখতে পাই।

তিনি বলেন, চাটগাঁইয়া ভাষা বিশ্বের ৮৮তম ভাষা।  কোনো কারণে যাতে আঞ্চলিক ভাষা হারিয়ে না যায় সেজন্য তিনি  সকলকে আঞ্চলিক ভাষা চর্চা করার আহ্বান জানান।

মুখ্য আলোচক চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রক এ এম এম মুজিবুর রহমান বলেন,একটি ভাষাকে অন্ধকার থেকে বাঁচাতে হলে আঞ্চলিক ভাষাকে সংরক্ষণ করতে হবে ।

সভাপতির বক্তব্যে কবি কামরুল হাসান বাদল বলেন, ভাষা ততোই বৈচিত্র্যময় হবে আঞ্চলিক ভাষার চর্চা ও সংরক্ষণের মাধ্যমে। তিনি বলেন, চট্টগ্রামের কবি মাহবুবুল আলমের কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি কবিতা সারা জাতিকে জাগ্রত করেছিল।

আজ মঙ্গলবার (২০ফেব্রুয়ারি) বিকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে সৃজনশীল প্রকাশনা পরিষদ ও নাগরিক সমাজের সহযোগিতায় অমর একুশে বই মেলা মঞ্চে চাটগাঁ উৎসবে কামরুল হাসান বাদল এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন বই মেলা কমিটির আহবায়ক কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু। মূখ্য আলোচক চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরিক্ষা নিয়ন্ত্রক এ এম এম মুজিবুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাংবাদিক আলমগীর অপু,কথা সাহিত্যিক ড.আজাদ বুলবুল।

আলোচনা সভা কংকন দাশের উপস্থাপনায়  চাটগাঁইয়া গান পরিবেশন করেন সন্জীব আচার্য,গীতা আচার্য, বিপাশা ধর বীনা,সুপ্রিয়া লাকি,সরাঙ্গনা বিদ্যাপিঠ ও ওরিয়্যান্টাল ডান্স একাডেমি।

আন্তর্জাতিক মাতৃভাষা ও শহিদ দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান শিরীষ তালায়

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহিদ দিবস উপলক্ষে আগামীকাল বুধবার বিকাল ৪টায় সিআরবি শিরীষ তালায় আলোচনা সভা ও কুইজ, চিত্রাংকন, সাংস্কৃতিক প্রতিযোগীদের মাঝে পুরষ্কার বিতরনের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ভাষা বিজ্ঞানী প্রফেসর ড. সৌরভ সিকদার, আলোচক প্রফেসর রেজাউল করিম। সভাপতিত্ব করবেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম। এতে সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।