[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

পূর্বের ধারাবাহিকতায় বাংলাদেশ বিজ্ঞান একাডেমি ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক (BAS-FSIBL) এর যৌথ উদ্যোগে বিজ্ঞান অলিম্পিয়াড-২০২৪ এর বিভাগীয় বাছাইপর্ব আগামী ১৭ ফেব্রুয়ারী শনিবার সকাল ৯ ঘটিকায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশব্যাপী স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় উৎসাহ  প্রদান ও বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার জন্য বাংলাদেশ বিজ্ঞান একাডেমীর একটি উদ্যোগ এটি।

বিজ্ঞান অলিম্পিয়াড চট্টগ্রাম বিভাগীয় উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথি হিসেবে আইআইইউসি উপাচাযর্  প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ, বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচাযর্  প্রফেসর ড. মোহাম্মদ মছরুরুল মওলা, ট্রেজারার প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির উপস্থিত থাকবেন এবং সম্মানিত অতিথি হিসেবে চট্টগ্রাম  প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের পরিচালক ও IEEE বাংলাদেশ সেকশনের সভাপতি  প্রফেসর ড. এম. মশিউল হক উপস্থিত থাকবেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন চট্টগ্রাম বিভাগীয় বিজ্ঞান অলিম্পিয়াড ২০২৪ এর  সমন্বয়ক এবং আইআইইউসি আইকিউএসি এর ডিরেক্টর প্রফেসর ড. দেলোয়ার হোসেন।

বিজ্ঞান অলিম্পিয়াড মাধ্যমিক (নবম-দশম শ্রেণি ও সমতুল্য) এবং উচ্চ মাধ্যমিক (একাদশ-দ্বাদশ শ্রেণি ও সমতুল্য) এ দুই গ্রুপে অনুষ্ঠিত হবে।

অলিম্পিয়াডে পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, জীববিজ্ঞান ও গণিত থেকে সৃজনশীল  প্রশ্নের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করা হয়। এই প্রতিযোগিতায় চট্টগ্রাম বিভাগের বিভিন্ন স্কুল-কলেজ থেকে মোট ৫৬০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে, তার মধ্যে ৬৯ টি স্কুল থেকে ৩৫৮ জন এবং ৪৭টি কলেজ থেকে ২০২ জন শিক্ষার্থী। এই বাছাই পর্বে মেধা অনুযায়ী ২৫ জন নির্বাচিত শিক্ষার্থী আগামী ০৯ মার্চ ২০২৪ ঢাকা বিশ্ববিদ্যালয় কার্জন হলে চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করবে।

উল্লেখ্য যে, বাংলাদেশ বিজ্ঞান একাডেমি আযয়োজিত বিজ্ঞান অলিম্পিয়াড এর চট্টগ্রাম বিভাগীয় পর্ব ২০১৩ সাল থেকে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম-এ অনুষ্ঠিত হচ্ছে।