[bangla_date] || [english_date]

সীতাকুণ্ড প্রতিনিধি *

কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) শিক্ষার্থীরা ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক  ও রেলপথ অবরোধ করেছে । আজ মঙ্গলবার সকাল দশটায় সীতাকুণ্ডের কুমিরা  আইআইইউসি গেটসংলগ্ন রেলপথ ও মহাসড়ক শিক্ষার্থীরা অবরোধ করে ।

এতে করে  উভয় পাশে অন্তত ৪০-৫০ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। দুর্ভোগ পোহাতে হয় হাজার হাজার যাত্রীদের।

সকাল প্রায় ১১টার দিকে আইআইইউসির বাস  রেললাইনের ওপর দাঁড় করিয়ে প্রথমে  শিক্ষার্থীরা রেলপথ অবরোধ করে।  এতে করে  সকাল ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত সারা দেশের সাথে চট্টগ্রামের রেল চলাচল বন্ধ হয়ে যায়  বলে জানালেন চট্টগ্রামের স্টেশন ম্যানেজার মো.মনিরুজ্জমান।

এরপর  শতশত শিক্ষার্থী মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা শিক্ষার্থীদের সড়ক থেকে সরে যাওয়ার জন্য বললেও অবস্থানে অনড় থাকেন শিক্ষার্থীরা।

এদিকে দুপুর ১২ টার দিকে ছাত্রলীগের কর্মীদের সাথে শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। শিক্ষার্থীদের দাবি- ছাত্রলীগের ছেলেরা আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালালে তারা পাল্টা হামলা চালায়।  আন্দোলনরত ছাত্ররা  আরও ক্ষিপ্ত ও সংঘবদ্ধ হয়ে পরবর্তীতে ঢাকা- চট্টগ্রাম সড়কের নতুন পুরোতন উভয় সড়কে অবরোধ সৃষ্টি করে। মহাসড়কে জড়ো হয়ে টায়ার পুড়িয়ে আন্দোলনকে বেগবান করার চেষ্টা করে  বিভিন্ন স্লোগান দিতে থাকে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এতে করে ব্যস্ততম মহাসড়কের উভয়দিকে চলাচলকারী হাজার হাজার যাত্রীকে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হয়।

এদিকে সতর্ক অবস্থানে থাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। তবে আন্দোলনরত শিক্ষার্থীদের কোনো বাধা দেয়ার চেষ্টা করেনি পুলিশ।

প্রায়  তিনঘণ্টা পর ২টায় আন্দোলনরত  শিক্ষার্থীরা মহাসড়ক থেকে  অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসে ফিরে যায়।এরপর আস্তে আস্তে যানচলাচল স্বাভাবিক হয়।

এ ব্যাপারে কুমিরা হাইওয়ে থানার ওসি খোকন চন্দ্র রায় বলেন, সকাল থেকে ছাত্ররা কোনরকম অপ্রীতিকর ঘটনা ছাড়াই মহাসড়কে অবস্থান নেয়। তাদের দাবি আন্দোলন ততক্ষণ চালিয়ে যাবে যতক্ষন না তাদের দাবি আদায় না হয়। তবে দুপুর ২টার দিকে শিক্ষার্থীরা সরে গেলে যানচলাচল শুরু  হয়।