[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

ফিফা র‌্যাংকিংয়ে তালিকার ছয়ে অবস্থান করা পর্তুগাল ও তালিকার ৫৭তম স্থানে থাকা স্লোভেনিয়ার মধ্যকার খেলা। ম্যাচটিতে পর্তুগালের এগিয়ে থাকার কথা থাকলেও সেই হিসাব একদমই তুচ্ছ হয়েছে স্লোভেনিয়া দলের কাছে। ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর লড়াইয়ে ম্যাচ ড্র করে ক্রিশ্চিয়ানো রোনালদোদের দলকে টাইব্রেকারে নিয়ে কঠিন পরিস্থিতির মুখে ফেলেছে স্লোভেনিয়া।

ফ্রাঙ্কফুট অ্যারেনায় হওয়া ম্যাচটি গোলশূন্য ড্র হয়। তারপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু তাতেও কোনো সুবিধা করতে পারেনি পর্তুগাল। পুরো ১২০ মিনিটের ম্যাচে রোনালদো কিংবা তার সতীর্থদের কাউকেই গোল করতে দেয়নি স্লোভেনিয়া। অতিরিক্ত সময়ের প্রথমার্ধে পেনাল্টি পেলে তাতে রোনালদো শট করলে সেটি রুখে দেয় প্রতিপক্ষের গোলরক্ষক জান ওবলাক। ফলে চূড়ান্ত ফলের জন্য ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

তবে টাইব্রেকারে আর ক্রিশ্চিয়ানো রোনালদোদের সঙ্গে পেরে উঠতে পারেনি স্লোভেনিয়া। এক পর্যায়ে প্রতিপক্ষ স্লোভেনিয়া দলকে ৩-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে যায় পর্তুগাল।

ম্যাচটির শুরু থেকে প্রতিপক্ষ স্লোভেনিয়ার ওপর চাপ সৃষ্টি করতে থাকে পর্তুগাল। ম্যাচ শুরুর মাত্র ৫ মিনিটে স্লোভেনিয়াকে আক্রমণ করেন পর্তুগালের রুবেন দিয়াজ। তারপর ৩১ মিনিটে সতীর্থ জাও ক্যানচেলোর ক্রস থেকে রোনালদো হেড করলে সেটি দারুণভাবে রুখে দেন স্লোভেনিয়ার ডিফেন্ডাররা। এর কিছুক্ষণ পরই অবশ্য গোল করার সুযোগ পায় পর্তুগাল। ডি-বক্সের বাইরে থেকে রোনালদো ফ্রি কিক করে। কিন্তু নাহ্, সেটি গোলবার ঘেঁষে চলে যায় বাইরে।

এ সময় গোল না হওয়ায় হতাশা থেকে কাতরাতে থাকেন রোনালদো। এরপর চার মিনিট পর ফের আক্রমণ করেন আল নাসর তারকা। জটিল অ্যাঙ্গেল থেকে ডান পায়ে দারুণ শট করলেও এবারও বাইরে দিয়ে চলে যায় তা। এই শট মিস হওয়ায় হতাশা যেন বেড়ে যায় রোনালদোর। এর কিছুক্ষণ পরই অবশ্য স্লোভেনিয়ার আক্রমণে বিপদে পড়তে গিয়েছিল পর্তুগাল। বেঞ্জামিন সেসকোর ডান পা থেকে শটটি আটকে দেন গোলরক্ষক দিয়াগো কস্তা। এর এক মিনিট পরই ফের আক্রমণ করে দলটি। জাকা বিজোলের শটটি এবার গোলবারের বাইরে দিয়ে চলে যায়।

প্রথমার্ধের ইনজুরির সময় জাও পালহিনহার একটি শট গোলবারে লেগে সেটি আবার ফিরে আসে। এ সময় তাকে  অ্যাসিস্ট করেছিলেন রাফায়েল লিও। তবে শেষ পর্যন্ত কোনো গোল পায়নি পর্তুগাল। আর দ্বিতীয়ার্ধে ৫৫ মিনিটে দ্বিতীয়বারের মতো ফ্রি-কিক নেন তারকা খেলোয়াড় রোনালদো। এবারও হতাশ হলেন, হতাশ করলেন পর্তুগালকে। কিছুক্ষণ পর ৫৯ ও ৬১ মিনিটে আক্রমণ করে স্লোভেনিয়া। দুর্ভাগ্যবশত দুইবারই গোলবারের বাইরে দিয়ে চলে যায় বল।