[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

পরীক্ষা ছিলো পদার্থবিজ্ঞান প্রথম পত্রের কিন্তু ভুলক্রমে  পরীক্ষার্থীদের মাঝে বিতরণ  করা হয় পদার্থবিজ্ঞান দ্বিতীয় প্ত্রের  প্রশ্ন। আচমকা পরীক্ষার্থীদের মাঝে বিব্রতরকর অবস্থার  সৃষ্টি হলে তড়িগড়ি করে হলকর্তৃপক্ষ প্রশ্নপত্রগুলো উদ্ধার করে পুনরায় প্রায় ঘণ্টাদুয়েক পরেই প্রথম পত্রের প্রশ্ন দিয়ে পরীক্ষা শুরু  করে।

প্রশ্নপত্র ভুলের এমন কাণ্ডটি ঘটেছে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ভাটিয়ারিস্থ বিজয় স্মরণী  ডিগ্রি কলেজের এইচএসসি পরীক্ষাকেন্দ্রে।

এইচএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী আজ বৃহস্পতিবার পদার্থবিজ্ঞান প্রথম পত্রের প্রশ্ন হাতে পাওয়ার কথা ছিল পরীক্ষার্থীদের । তবে বিজয় স্মরণী কলেজ কেন্দ্রে প্রশ্ন হাতে পেয়েই পরীক্ষার্থীরা চমকে ওঠে। তারা সবাই প্রস্ততি নিয়ে এসেছিলেন পদার্থবিজ্ঞান প্রথম পত্রের। কিন্তু হলরুমে বসে প্রশ্ন পান পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্রের। পরে শিক্ষার্থীদের হৈচৈ দেখে ‘ভুল’ প্রশ্নটি নিয়ে নেয়া হয়। এর প্রায় দুই ঘণ্টা তীর্থের কাকের মতো বসে থাকার  পর ‘সঠিক’  প্রশ্ন হাতে পান পরীক্ষার্থীরা।

এদিকে, ভুল প্রশ্নপত্র বিতরণের ফলে সকাল ১০টার পরীক্ষা শুরু হয়েছে বেলা ১২টার দিকে। তবে ‘কার’ ভুলে এমন খেসারত দিতে হলো শত শত শিক্ষার্থীকে -তা খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

পরীক্ষার্থীদের অভিভাবকরা জানান, পরীক্ষার শুরুতে ভুল প্রশ্নপত্র বিতরণ করা হয়। প্রশ্ন হাতে পেয়ে শিক্ষার্থীদের মধ্যে হৈচৈ শুরু হয়। এরপর শিক্ষার্থীদের কাছ থেকে প্রশ্নপত্রটি পুনরায় সংগ্রহ করে পরীক্ষা স্থগিত করে দেয়া হয়। তবে ২ ঘন্টা পর প্রথম পত্রের প্রশ্নপত্র সংগ্রহ করে পুনরায় পরীক্ষা শুরু হয়েছে।

এ বিষয়ে জানতে ওই কলেজের প্রিন্সিপাল কেন্দ্র সচিব শিব শংকর শীলের মোবাইলে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর রেজাউল করিম বলেন, পরীক্ষার প্রশ্ন বিতরণের দায়িত্ব জেলা প্রশাসনের। আর দেখেশুনে প্রতিদিন সকালে প্রশ্ন কেন্দ্রে নিয়ে যাওয়ার দায়িত্ব কেন্দ্র সচিবের।

তিনি বলেন, কেন্দ্র সচিব ও জেলা প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার অবহেলা, অদক্ষতা ও অসতর্কতার কারণে বিজয় স্মরণী কলেজ কেন্দ্রে পদার্থ বিজ্ঞান ১ম পত্রের পরিবর্তে ২য় পত্রের প্রশ্ন চলে গেছে। বিষয়টি জানতে পেরে তড়িৎ ব্যাবস্থা নেয়া হয়েছে। প্রশ্ন পরিবর্তন করে পরীক্ষা নেয়ার ব্যবস্থা করা হচ্ছে। সময় সমন্বয় করে আজকেই পরীক্ষা নেয়া হয়েছে।

পদার্থ বিজ্ঞান ২য় পত্রের যে প্রশ্ন ভুলে কেন্দ্রে পৌছে গেছে সেই প্রশ্ন দিয়ে আর পরীক্ষা হবে না জানিয়ে প্রফেসর রেজাউল করিম জানান, বিকল্প প্রশ্নে পদার্থ বিজ্ঞান দ্বিতীয় পত্রের পরীক্ষা রুটিন অনুযায়ী অনুষ্ঠিত হবে। কেন এমন ভুল হয়েছে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বোর্ড চেয়ারম্যান।

সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)  কে এম রফিকুল ইসলাম বলেন, ‘কার ভুলে এ ঘটনা ঘটেছে তদন্ত করে দেখা হবে। চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয় থেকে একটি তদন্ত কমিটি গঠনা করা হচ্ছে। এতে উপজেলা প্রশাসন থেকে সরকারি কমিশনার (ভূমি) মো. আলাউদ্দিনকে প্রধান করে একটি তদন্ত কমিটি করে দেয়া হয়েছে। কমিটির অপর দুজন সদস্য হলেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুস্তাফা আলম সরকার ও উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাবিবুল্লাহ।