[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

আহমদ আরমান সিদ্দিকী

আহমদ আরমান সিদ্দিকী যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অফ ওয়েলস্ ট্রিনিটি সেন্ট ডেভিড (ইউডব্লিউটিএসডি) থেকে “ফ্যাক্টরস অফ প্রোডাক্টিভিটি লিডিং টু অর্গানাইজেশনাল ট্রান্সফরমেশন” শীর্ষক থিসিস সফলভাবে সমাপ্তির পর ডক্টর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (ডিবিএ) ডিগ্রি অর্জন করেছেন। তিনি ৪টি ধারণামূলক মডেল তৈরি করে তাঁর বিস্তৃত গবেষণা সম্পন্ন করেছেন- যা সম্পূর্ণ করতে সময় লেগেছে প্রায় ৭বছর ২মাস।প্রফেসর ড. জুলকিফলি এইচজে সেন্টেরির তত্ত্বাবধানে তিনি এ থিসিস সম্পন্ন করেন। তাঁর ডক্টরাল গবেষণা পরীক্ষা কমিটির সভাপতি ছিলেন ইউডব্লিউটিএসডি’র অধ্যাপক জিল ভেনাস। অভ্যন্তরিণ পরীক্ষক হিসেবে অধ্যাপক ড. ওয়ান নরহায়েতে ওয়ান দাউদ ও বহিরাগত পরীক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন অধ্যাপক ড. ও ও ইউ হক।

ড. আরমান সিদ্দিকী কর্মজীবনে ২০বছরের বেশি নেতৃত্বের ভূমিকায় থাকার পর এখন একাডেমিক ও তাত্ত্বিক জার্নালে আরও বেশি অবদান রাখতে আগ্রহী। তাঁর গবেষণালব্ধ কাগজগুলো যেকোনো বহুজাতিক বা বৈশ্বিক প্রযুক্তি কোম্পানিতে অবদান রাখার পাশাপাশি উদ্যোক্তা হতে চান এমন পদস্থ ব্যক্তিদের রূপান্তরমূলক অনুশীলনের জন্যে গুরুত্বপূর্ণ হবে।তাঁর গবেষণার ফল ও মডেলগুলো বাংলাদেশি কোম্পানিগুলোর সাংগঠনিক রূপান্তর ও বিশ্বসংস্কৃতিতে অবদান রাখবে বলে তিনি ধারণা করেন।

ড. সিদ্দিকী রবি আজিয়াটা লিমিটেডের এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট ছিলেন। বর্তমানে তিনি গ্রামীণ ডিজিটাল হেলথ এর প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। তাঁর গ্রামের বাড়ি চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার মুরাদপুর ইউনিয়নের দক্ষিণ রহমতনগর গ্রামে। এ গ্রামের প্রয়াত লে. ক.(অব.)আবুল মহসিন লুৎফুল করিম সিদ্দিকী তাঁর বাবা; মা প্রয়াত ফাতেমা সিদ্দিকী।তিনি মা-বাবার নামে মহসিন-ফাতেমা সিদ্দিকী যুবকল্যাণ ফাউন্ডেশন–এমএফজেএফ নামক একটি সেবাধর্মী সংগঠন প্রতিষ্ঠার মাধ্যমে নানান সামাজিক ও মানবিক কাজের জন্যে ৬ মাসের মধ্যে তিনটি আন্তর্জাতিক পুরস্কার (মহাত্মা গান্ধি শান্তি পুরস্কার, সাউথ এশিয়া বিজনেস এন্ড লিডারশিপ অ্যাওয়ার্ড ও কমনওয়েলথ বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড) অর্জন করেন। সমাজের সুবিধাবঞ্চিত মানুষের স্বার্থে সময়োযোগী বিভিন্ন ব্যতিক্রমী সমাজসংস্কারমূলক কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে সীতাকুণ্ডের এ কৃতিসন্তান এলাকাবাসীকে রীতিমতো তাক লাগিয়ে দিয়েছেন।

ড. আরমান সিদ্দিকী সীতাকুণ্ড হেলথ এন্ড এডুকেশন ট্রাস্ট, সীতাকুণ্ড জনকল্যাণ ফোরামসহ এলাকার বহু সামাজিক ও মানবিক সংগঠনের সাথে সম্পৃক্ত।