[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

বক্তব্য রাখছেন চট্টগ্রাম-৪ সংসদীয় আসন থেকে সদ্য নির্বাচিত সংসদ সদস্য  এস.এম আল মামুন।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম এর পিতা হযরত খাজা আবদুল হাকিম শাহ্ আল মাইজভান্ডারী (র:) এর ৩ দিন ব্যপী ২৮তম ওরশ শরীফ পালিত হলো। এ উপলক্ষে খতমে কোরআনেপাক, খতমে গাউছিয়া শরীফ, মাছমুয়ায়ে ছালাতে রাসুল (সা:) মিলাদ, দোয়া মাহফিল ও হযরত খাজা আবদুল হাকিম শাহ্ আল মাইজভান্ডারীর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা এবং পত্র পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশের মধ্য দিয়ে ২৪, ২৫ ও ২৬ জানুয়ারী ৩ দিনের কর্মসূচী সম্পন্ন হলো। এছাড়াও ওরশ শরীফ উপলক্ষে বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় বিশ হাজার মানুষ ৩ দিনব্যাপী তবারুক গ্রহণ করেন এবং উত্তর কাট্টলীর ঘরে ঘরে তবারুক পৌঁছে দেয়া হয়। হযরত খাজা আবদুল হাকিম শাহ্ আল মাইজভান্ডারী (র:) এর জীবন ও কর্ম শীর্ষক আলোচনা শুক্রবার(২৬ জানুয়ারী)সকাল ১০টা থেকে দেশরত্ম জননেত্রী শেখ হাসিনা মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-৪ সংসদীয় আসন থেকে সদ্য নির্বাচিত সংসদ সদস্য ও সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস.এম আল মামুন।

মোস্তফা হাকিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক মেয়র আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথি ছিলেন গাউসিয়া রহমান মঞ্জিলের সাজ্জাদানশীন হযরত শাহসুফি ছৈয়দ নাজমুল হুদা আল মাইজভান্ডারী, হযরত শাহছুফি ছৈয়দ নাজিম উদ্দিন আল মাইজভান্ডারী ও দরবারে মুসাবিয়ার হযরত মাওলানা শাহ্ সুফী সৈয়দ তৈয়ব উল্লাহ সিদ্দিক (ম.জি.আ)। আরো আলোচনা করেন আওয়ামী লীগ নেতা লোকমান আলী, মিসেস দেলোয়ারা বেগম, মোস্তফা হাকিম গ্রুপের পরিচালক আলহাজ্ব মোহাম্মদ সাইফুল আলম।

বক্তব্য রাখছেন মোস্তফা হাকিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক মেয়র আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম

অনুষ্ঠানে এমপি এস এম আল মামুনকে ক্রেস্ট ও ফুল দিয়ে বরণ করেন আলহাজ্ব মোস্তফা হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের পরিচালক আলহাজ্ব মোহাম্মদ নিজামুল আলম ও কলেজ অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর। পরিচালনায় ছিলেন অধ্যাপক মাহবুবুর রহমান। প্রধান অতিথি এমপি এস.এম আল মামুন বলেন, হযরত খাজা  আবদুল হাকিম শাহ্ আল মাইজভান্ডারী একজন খাঁটি অলি আউলিয়ার আশেকান ও সত্যিকার একজন দেশপ্রেমিক মানুষ ছিলেন। তিনি আজীবন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ধারণ করে আওয়ামী লীগের দায়িত্ব পালন করে গেছেন। নি:স্বার্থভাবে মানবকল্যাণ করে গেছেন। পার্থিব জীবনের প্রতি তাঁর কোনো মোহ ছিলনা। তিনি বলেন, আবদুল হাকিম শাহ্ আল্লাহ, আল্লাহ রাসুল, অলি আউলিয়া এবং তাঁর মুর্শিদের প্রতি ছিলেন একনিষ্ঠ আসক্ত। আদব, আখলাক, সরাফত এবং রিয়াজতের মাধ্যমে অনন্য ছিলেন। সাদাসিদে জীবন যাপন এবং ন্যায় নীতি ও সত্যের উপর ছিল তাঁর জীবনাচার। প্রজন্মকে এ কামিল মানুষটির জীবনচরিত অনুস্মরণের আহবান জানান। সভাপতির বক্তব্যে সাবেক মেয়র আলহাজ্ব মোহাম্মদ মনজুর আলম বলেন, আমার পিতার দোয়ায় আমরা আজ প্রতিষ্ঠিত। ধন, সম্পদ টাকা-পয়সা সবই আল্লাহর নেয়ামত। তিনি বলেন, আমরা আল্লাহর পথে অলি আউলিয়াদের খেদমতে, আর্তমানবতার সেবায় উপার্জিত ধন সম্পদের একটি অংশ ব্যয় করে যাচ্ছি। পিতার দেখানো পথই আমাদের সকল কর্মকাণ্ড। সেবার অংশ হিসেবে আমরা ১০৩টি সেবাধর্মী প্রতিষ্ঠান গড়ে তুলেছি। এসকল প্রতিষ্ঠান মানব কল্যাণে নিবেদিত। আমার পিতা একজন নি:স্বার্থ মানবসেবক ছিলেন। তাঁর পদাঙ্ক অনুস্মরণ করে কাল-কেয়ামত পর্যন্ত মানবসেবা যাতে জারি থাকে-এ দোয়াই আমাদের কামনা। অনুষ্ঠানে মোনাজাত পরিচালনা করেন হযরত তৈয়ব শাহ (র.) জামে মসজিদের খতিব সৈয়দ ইউনুচ রজভী। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন মাওলানা আব্দুল মান্নান।