[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

খাগড়াছড়ি ও রাঙ্গামাটিতে পাহাড়িদের ওপর হামলা, হত্যা, বিহার-ঘরবাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় বিক্ষুব্ধ জুম্ম ছাত্র-জনতার ডাকা তিন পার্বত্য জেলায় (রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান) ৭২ ঘণ্টা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি শুরু হয়েছে।

সড়ক ও নৌপথ অবরোধ ও মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা যানবাহন বন্ধের কর্মসূচিতে জেরার সবকটি সড়ক ও নৌ পথে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। শহরের ভেতরেও কোনো যানবাহন চলাচল করছে না। ফলে শহরবাসীকে পড়তে হয়েছে দুর্ভোগে।

সকালে রাঙ্গামাটি শহরের বেশিরভাগ দোকানপাট বন্ধ থাকতে দেখা গেছে। রাস্তায় মানুষের চলাচলও অন্যদিনের তুলনায় কম।

পাহাড়ি ছাত্র-জনতার ডাকা অবরোধের কারণে আজ  শনিবার সকাল থেকে জেলা শহরের বাইরে কোনো যানবাহন যায়নি। শহরের ভেতরে ব্যাটারিচালিত যানবাহন চলতে দেখা গেছে। জেলা শহরের ভেতরে পরিস্থিতি থমথমে। আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর টহল চলছে শহরজুড়ে। বেশিরভাগ দোকানপাট খোলেনি। রাস্তায় মানুষের চলাচলও অন্যদিনের তুলনায় কম।

সড়ক ও নৌপথ অবরোধের ডাক দেওয়া হয় ঢাকায় পাহাড়িদের একটি সমাবেশ থেকে। আর বিবৃতি দিয়ে তাতে সমর্থন জানায় আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)।

খাগড়াছড়ির দীঘিনালায় পাহাড়ি-বাঙালি সংঘর্ষের জেরে খাগড়াছড়ি ও রাঙ্গামাটি পার্বত্য জেলার কিছু অংশে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

রাঙ্গামাটিতে সংঘর্ষের ঘটনার পর পৌর এলাকায় শুক্রবার বেলা একটা থেকে ১৪৪ ধারা জারি করে স্থানীয় প্রশাসন। আর খাগড়াছড়ির সদর উপজেলায় বেলা দুইটা থেকে ১৪৪ ধারার নোটিশ জারি করা হয়েছে।

দীঘিনালার পাহাড়ি-বাঙালি সংঘর্ষের জের এদিন সকালে রাঙ্গামাটিতেও ছড়িয়ে পড়ে। সেখানে সংঘর্ষ, গাড়ি ভাঙচুর ও দোকানপাটে অগ্নিসংযোগ করা হয়েছে।

বৃহস্পতিবার খাগড়াছড়ির দীঘিনালায় বাঙালি ও পাহাড়িদের মধ্যে সংঘর্ষে তিন জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত ১৭ জন হাসাপাতালে ভর্তি রয়েছেন। এদের মধ্যে গুলিবিদ্ধ চারজন।

সংঘর্ষে জুনান চাকমা (২০), ধনঞ্জয় চাকমা (৫০) ও রুবেল চাকমা (৩০) নামে তিন জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে স্থানীয় প্রশাসন।

পাহাড়ে এমন পরিস্থিতিতে  আজ  শনিবার স্বরাষ্ট্র উপদেষ্টার নেতৃত্বে সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল খাগড়াছড়ি ও রাঙ্গামাটি পরিদর্শন করবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

প্রতিনিধি দলে থাকবেন স্বরাষ্ট্র উপদেষ্টা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক উপদেষ্টা, স্থানীয় সরকার উপদেষ্টা এবং প্রতিরক্ষা ও জাতীয় সংহতি উন্নয়ন বিষয়ক প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী।