[bangla_date] || [english_date]
বক্তব্য রাখছেন কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে শনিবার (০৩ আগস্ট দুপুরে কেন্দ্রের সেমিনার কক্ষে ফ্রেশ গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়ার ট্রেনিং প্রোগ্রাম (Fresh Graduate Engineers Training Programme) শীর্ষক ১৩ জুলাই থেকে শুরু হয়ে সপ্তাহব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণের সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ এর সভাপতিত্বে ও কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী মোহাম্মদ শাহজাহান এর সঞ্চালনায় সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি চট্টগ্রামের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান । অনুষ্ঠানে কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (এডমিন. প্রফেশ. এন্ড এসডব্লিউ) অধ্যাপক ড. প্রকৌশলী রশীদ আহমেদ চৌধুরীও বক্তব্য প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে ইউএসটিসির উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ সোলায়মান বলেন, প্রশিক্ষণ প্রতিটি পেশার ভিত্তি মজবুত করে। প্রকৌশল পেশার পাশাপাশি সকল বিষয়ে বহুমূখী জ্ঞান অর্জনের জন্য এধরনের প্রশিক্ষনের গুরুত্ব অপরিসীম। দক্ষতা অর্জনের মাধ্যমে আত্মবিশ্বাসের সঙে দায়িত্ব পালন করে কর্মক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখার জন্য তিনি আহ্বান জানান। তিনি সকল প্রশিক্ষণার্থীদের বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ ও উচ্চতর ডিগ্রী অর্জন করে দেশ-বিদেশে আলো ছড়ানোর উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী এম. এ. রশীদ বলেন, গুণগত পরিবর্তনে ও কর্মক্ষেত্রে কর্ম সম্পাদনের লক্ষে প্রশিক্ষণ গ্রহণের উপর বিশেষ গুরুত্ব বহন করে। তিনি বলেন, প্রশিক্ষণের মাধ্যমে প্রকৌশল পেশার পাশাপাশি সকল বিষয়ে দক্ষতা অর্জনের বিকল্প নেই। কেন্দ্রের চেয়ারম্যান সপ্তাহব্যাপী প্রশিক্ষণের মাধ্যমে বিভিন্ন বিষয়ে অর্জিত বাস্তবভিত্তিক জ্ঞান কর্মজীবনে বাস্তবায়নের মাধ্যমে দক্ষ ও যোগ্য পেশাজীবী হিসেবে গড়ে উঠার আহ্বান জানান। তিনি সকল নবীন প্রকৌশলীদের কর্মসংস্থানের জন্য আগামীতে চট্টগ্রামের বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে একটি জব ফেয়ার করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

প্রশিক্ষণ কর্মসূচির অধীনে ছয়দিনে ১২টি বিষয়ের উপর ১২জন বিশেষজ্ঞ প্রশিক্ষক প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণ শেষে দেশের ১৮টি বিশ্ববিদ্যালয়ের ১২৮জন প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়। অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন অতিথি প্রশিক্ষক শওকত হোসেন এফসিএ, কোর্স কো-অর্ডিনেটর ড. প্রকৌশলী মোজাম্মেল হক পিইঞ্জ.। এছাড়া অনুভূতি প্রকাশ করে প্রশিক্ষণার্থীদের মধ্যে নবীন প্রকৌশলী মো. ইয়াসিন আল আজাদ, প্রকৌশলী তন্বি চৌধুরী, প্রকৌশলী ফিদা তালবিয়া, প্রকৌশলী চম্পক বড়ুয়া, প্রকৌশলী মো. মিনার মন্ডল ও প্রকৌশলী রবিউল হোসেন চৌধুরী বক্তব্য প্রদান করেন।