১০ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ || ২৪শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

টানা তৃতীয় দিনের মতো করোনায় নতুন শনাক্ত এক হাজারের ওপর। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় (৭ জানুয়ারি সকাল ৮টা থেকে ৮ জানুয়ারি সকাল ৮টা) করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১৯ হাজার ৫৮৬টি। তাতে শনাক্ত হয়েছেন এক হাজার ১১৬ জন। শুক্রবার ছুটির দিন হওয়ায় গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা গত দুদিনের তুলনায় কম হলেও শনাক্তের হার ৫ শতাংশ ছাড়িয়েছে।

এর আগে শুক্রবার (৭ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতর  ২০ হাজার ২০৪টি নমুনা পরীক্ষার বিপরীতে এক হাজার ১৪৬ জন শনাক্তে তথ্য জানিয়েছিল। অপরদিকে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ২৩ হাজার ৪৩৫টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছিলেন এক হাজার ১৪০ জন।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত ২৪ ঘণ্টায় করোনায় রোগী শনাক্তের হার পাঁচ দশমিক ৭৯ শতাংশ। শুক্রবার এ হার ছিল পাঁচ দশমিক ৬৭ শতাংশ। অর্থ্যাৎ শনাক্তের হার ৫ শতাংশ পার হওয়ার ২৪ ঘণ্টার মধ্যে তা প্রায় পৌনে ছয় শতাংশে পৌঁছেছে।

অধিদফতর জানাচ্ছে, নতুন শনাক্ত হওয়া এক হাজার ১১৬ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসেবে মোট শনাক্ত হলেন ১৫ লাখ ৯২ হাজার ২০৯ জন। গত ২৪ ঘণ্টায় করোনাতে আক্রান্ত হয়ে মারা গেছেন একজন। মারা যাওয়া ওই নারীর বয়স ৬১ থেকে ৭০ বছরের মধ্যে। তিনি চট্টগ্রাম বিভাগের।সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি। তাকে নিয়ে দেশে করোনাতে আক্রান্ত হয়ে মোট ২৮ হাজার ৯৯ জন মারা গেলেন।

করোনাতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১৫৪ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠলেন ১৫ লাখ ৫০ হাজার ৬৮৮ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৮ হাজার ৫৮৬টি আর পরীক্ষা হয়েছে ১৯ হাজার ২৭৫টি। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ১৬ লাখ ৪৯ হাজার ৮১৫টি।

এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৮০ লাখ ৭৭ হাজার ৯৯৯টি আর বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩৫ লাখ ৭১ হাজার ৮১৬টি।

দেশে এখন পর্যন্ত রোগী শনাক্তের হার ১৩ দশমিক ৬৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩৯ শতাংশ আর শনাক্ত বিবেচনায় মৃত্যুহার এক দশমিক ৭৬ শতাংশ।