৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ || ১৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

বাংলাদেশে নিযুক্ত ইরাকের মান্যবর চার্জ দ্যা অ্যাফেয়ার্স (হেড অফ মিশন) আবদুসসালাম সাদ্দাম মোহাইসেন (Abdusalam Saddam Mohaisen) আজ মঙ্গলবার (৩০নভেম্বর) সকালে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর সাথে সচিবালয়ে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

ভূমিমন্ত্রী ইরাকে অবস্থিত প্রবাসী বাংলাদেশী শ্রমিক ও পেশাজীবীদের ব্যাপারে খোঁজ-খবর নেন এবং বাংলাদেশ থেকে আরও দক্ষ শ্রমিক ও পেশাজীবী ইরাকে নিয়োগে উদ্যোগ গ্রহণ করার জন্য জন্য চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে অনুরোধ করেন। ভূমিমন্ত্রী বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনা ও এর ডিজিটালাইজেশনের বিভিন্ন পরিকল্পনার ব্যাপারেও তাঁকে অবহিত করেন। সাইফুজ্জামান চৌধুরী দুই দেশের মধ্যে কৌশলগত, বাণিজ্যিক ও বিশ্ব অংশীদারিত্বমূলক সম্পর্ককে আরও নিবিড় করার ব্যাপারে তাঁর দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

প্রথম আরব দেশ হিসেবে ১৯৭২ সালে বাংলাদেশকে সার্বভৌম দেশ হিসেবে ইরাকের স্বীকৃতি দেয়াকে এসময় ভূমিমন্ত্রী কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

চার্জ দ্যা অ্যাফেয়ার্স আবদুসসালাম সাদ্দাম মোহাইসেন ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইরাক সফরের কথা স্মরণ করে বলেন, সেই সময় থেকে ভাতৃপ্রতিম দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার হয়। এসময় বাংলাদেশের দ্রুত শিল্পায়ন ও উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন আবদুসসালাম সাদ্দাম মোহাইসেন। তিনি এসময় ইরাকে কর্মরত বাংলাদেশি শ্রমিক ও পেশাজীবীদের অত্যন্ত দক্ষ ও পরিশ্রমী হিসেবে বর্ণনা করে বলেন তাঁরা ইরাকের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

সৌজন্য সাক্ষাতের সময় ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাসসহ ভূমি মন্ত্রণালয় ও বাংলাদেশে ইরাকি দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।