বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক, সাবেক সচিব ও কূটনীতিক এ ওয়াই বি আই সিদ্দিকী (বুরহান সিদ্দিকী) আর নেই।
তিনি ঢাকার একটি বেসরকারি হাসপাতালে গেল শনিবার রাত ১টার সময় ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)।
বহু গুণের অধিকারী বুরহান সিদ্দিকী ১৯৮৯-৯০ সালে নামিবিয়ায় জাতিসংঘের অধীনে শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার হিসেবে অংশ নিয়ে প্রধান লিয়াজোঁ অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন।তিনি ১৯৯৯-২০০০ সালে বাংলাদেশ পুলিশের ১৬তম পুলিশ পরিদর্শক হিসেবে সততা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন। এরপর তিনি পানি সম্পদ ও বন্যা নিয়ন্ত্রণ এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।
বুরহান সিদ্দিকীর জন্ম চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার মুরাদপুর ইউনিয়নের দক্ষিণ রহমতনগর গ্রামে। তিনি সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার এল কে সিদ্দিকীর ছোটভাই ।
পুলিশের সাবেক আইজিপি বুরহান সিদ্দিকী
স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব পদে তাঁর তৃতীয় চুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর ২০০৩ সালে শেষ হয়। তিনি ২০০৪ সালে সরকারী চাকুরী থেকে অবসর গ্রহণ করেন।এরপর একাধিক আন্তর্জাতিক পানি গবেষণা, আইনশৃঙ্খলা ও উন্নয়ন প্রকল্পের এসএমই এবং পরামর্শক হিসেবে কাজ করেন। ২০০৬ সালে তিনি জাতীয় প্রকল্প কো-অর্ডিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন।
ব্যক্তিগত জীবনে বুরহান সিদ্দিকী ১৯৭১ সালে মিরসরাইয়ের বনেদী পরিবারের সন্তান রেহানা সিদ্দিকীকে বিয়ে করেন।এ গুণী দম্পতির রয়েছে এক ছেলে লুৎফি সিদ্দিকী ও এক মেয়ে হুসনা সিদ্দিকী। ছেলে লুৎফি সিদ্দিকী ইউনাইটেড ব্যাংক অফ সুইজারল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত।
মরহুমের প্রথম জানাজা আজ ঢাকা রাজারবাগ পুলিশ লাইন মাঠে সকাল দশটা এবং দ্বিতীয় জানাজার নামাজ আজ বাদ আছর নিজ গ্রাম সীতাকুণ্ডের দক্ষিণ রহমত নগর জামে মসজিদে অনুষ্ঠিত হবে।
বুরহান সিদ্দিকী ও রেহানা সিদ্দিকী দম্পতি সংগীতে বেশ পারদর্শী ছিলেন। বুরহান সিদ্দিকী অবসরে এসে গানের রেকর্ডে মনোনিবেশ করেছেন। প্রতিষ্ঠা করেছেন আধুনিক স্টুডিও। এই শিল্পী দম্পতির কণ্ঠে ধারণকৃত বাংলা গানের সুবর্ণ সময়ের দুই শ’ গানের দুটি সিডি প্রকাশিত হয়েছে সম্প্রতি।বুরহান সিদ্দিকীর কণ্ঠে রবীন্দ্রনাথের প্রেম, পূজা প্রকৃতি পর্যায়ের ১০০টি গান নিয়ে প্রকাশিত হয়েছে ‘অপরূপ তোমার বাণী’। আর রেহানা সিদ্দিকীর কণ্ঠে ধারণ করা হয়েছে ৬০টি মৌলিক ও ৪০টি পঞ্চকবির গান। তাঁর অ্যালবামের নাম ‘কিছু কথা কিছু স্মৃতি’।