চীনের সিনোফার্ম থেকে বাংলাদেশ সরকারের কেনা ২০ লাখ ডোজ টিকা শনিবার (১৭ জুলাই) রাতে ঢাকায় আসছে। দুটি উড়োজাহাজে ১০ লাখ করে আসবে টিকার চালান।

শুক্রবার (১৬ জুলাই) সন্ধ্যায় ঢাকায় নিযুক্ত চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আগামীকাল চীন থেকে দুই মিলিয়ন ডোজ টিকা আসবে। দুটি উড়োজাহাজে করে টিকাগুলো আসবে। এগুলো উপহারের নয়, বাংলাদেশ সরকারের কেনা টিকা।

এদিকে শুক্রবার সন্ধ্যায় চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন তার ভেরিফায়েড ফেসবুকে জানান, চীন বাংলাদেশকে উপহার হিসেবে ১০ লাখ ডোজ টিকা দিচ্ছে।

হুয়ালং ইয়ান লেখেন, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশি ভাই-বোনদের জন্য চায়না উপহার হিসেবে এক মিলিয়ন ডোজ টিকা দেবে।

বাণিজ্যিকভাবে সিনোফার্ম থেকে কেনা ১০ লাখ ডোজ টিকার প্রথম চালান গত ২ জুলাই ঢাকায় আসে। পরদিন আরও ১০ লাখ ডোজ টিকা আসে সিনোফার্ম থেকে। এ নিয়ে সিনোফার্ম থেকে ২০ লাখ টিকা আসে বাংলাদেশে। চুক্তি অনুযায়ী, তিন মাসের মধ্যে সিনোফার্ম থেকে মোট দেড় কোটি ডোজ টিকা দেশে আসবে।

এছাড়া গত ১২ মে প্রথমবার সিনোফার্মের তৈরি পাঁচ লাখ উপহারের টিকা বাংলাদেশে পাঠায় চীন। এরপর দ্বিতীয় দফায় গত ১৩ জুন আরও ছয় লাখ টিকা উপহার হিসেবে পাঠায়। সব মিলিয়ে ১১ লাখ টিকা বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে চীন। এখন আরও ১০ লাখ টিকা উপহার হিসেবে দেয়ার ঘোষণা দিল দেশটি।