নিজস্ব প্রতিবেদক *

আষাঢ়ের প্রথম সকাল বৃষ্টি দিয়ে শুরু । সেই সঙ্গে ঢাকার সড়কে বৃষ্টিকেন্দ্রিক যানজট। যে কারণে রাজধানীবাসীর দিনটি শুরু হয়েছে বৃষ্টি আর যানজটের ভোগান্তি দিয়ে।

আজ মঙ্গলবার (১৫ জুন) সকাল থেকেই  বৃষ্টি হচ্ছে রাজধানী ঢাকাসহ বিভিন্ন এলাকায় । তবে আষাঢ়ের প্রথম দিনের বৃষ্টির কলতান সহসাই থামছে না ।  থেমে থেমে ঝরতে পারে বৃষ্টি সারাদিনই। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলেও বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে।

আষাঢ়ের বৃষ্টি মাথায় নিয়ে সকালে  কামরুল হাসান নামের একজন বেসরকারি চাকরিজীবী বের হয়েছেন  অফিসে যাওয়ার জন্যে । তিনি বলেন, বৃষ্টি শুরু হয়েছে অফিস যাওয়ার ঠিক আগ মুহূর্তে  । তাই বাধ্য হয়ে ছাতা মাথায় বের হয়েছি। কিন্তু সড়কে এসে দেখছি বৃষ্টির কারণে শত শত মানুষ বাসে ওঠার জন্য অপেক্ষা করছেন। সড়কজুড়ে যানজট কিন্তু কোনো বাসে ওঠাই যাচ্ছে না। প্রায় সব বাসের দরজা আটকানো। ফলে মাঝপথে অপেক্ষা করা কোনো যাত্রী বাসে উঠতে পারছে না। তাই সড়কে অপেক্ষা করতে হচ্ছে বৃষ্টি মাথায় নিয়ে ।

বৃষ্টি মাথায় নিয়ে সড়কে অপেক্ষমান আরেক যাত্রী শাহীন সুলতানা বলেন, গণপরিবহনের জন্য অপেক্ষা করতে হচ্ছে, কিন্তু বাসের দরজা আটকানোর কারণে ওঠা যাচ্ছে না। অন্যদিকে বৃষ্টি আর যানজটের ভোগান্তি, সব মিলিয়ে আজ সকালে যারা কাজে বের হয়েছেন তাদের সবাইকেই ভোগান্তি পোহাতে হচ্ছে। রাজধানীজুড়ে অঝোরে বৃষ্টিতে গাড়ি একটুও এগোচ্ছে না।

সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, আজ সকাল ৬টার পর রাজধানীসহ ঢাকার বিভিন্ন অংশে বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টি হয়তো একটানা হবে না, কিন্তু থেমে থেমে সারাদিনই বৃষ্টি ভোগাতে পারে রাজধানীবাসীকে।

তিনি জানান, সাগরে লঘুচাপ ও মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে গত কয়েকদিন ধরে দেশজুড়ে বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টির এ মাত্রা আজ ও কাল আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। দেশে বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে ।