বিশ্বকাপ আর্চারি প্রতিযোগিতার সেমিফাইনাল পর্যন্ত চমকে দিয়েছিল বাংলাদেশ। রিকার্ভ মিশ্র ইভেন্টে ফাইনালে রোমান সানা ও দিয়া সিদ্দিকী জুটি দারুণ সাফল্য পাচ্ছিল। কিন্তু ফাইনালে গিয়ে আর পারলেন না তারা।

আজ রবিবার সুইজারল্যান্ডের লুজানে অনুষ্ঠিত ফাইনালে নেদারল্যান্ডসের কাছে ৫-১ সেটে হেরে রুপা পদক জিতেছে বাংলাদেশ।

ম্যাচের প্রথম সেটে ৩৬-৩০ ব্যবধানে হেরে যাওয়া বাংলাদেশ দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়ায় ৩৫-৩৫ ড্র করে। কিন্তু পরের সেটে আর লড়াই করতে পারেননি রোমান-দিয়া। হেরে যান ৩৭-৩৪ ব্যবধানে।

অবশ্য এর আগে গত বৃহস্পতিবার কানাডাকে ৫-৩ সেটে হারিয়ে ফাইনালে উঠেছিল বাংলাদেশ। আসরে চামকে দেয়া বাংলাদেশের দুই আর্চার প্রথম রাউন্ডে ৫-৩ সেটে হারায় ইরানকে। দ্বিতীয় রাউন্ডে এক নম্বর র‍্যাঙ্কিংয়ে থাকা জার্মানিকে ৫-১ সেটে হারায় রোমান সানারা। এরপর কোয়ার্টার ফাইনালে স্পেনকে ৫-৪ সেটে এবং  সেমিতে কানাডাকে সহজেই হারায় লাল-সবুজের দলের দুই আর্চার।

অবশ্য বিশ্বকাপ আর্চারির স্টজ-২’এর রিকার্ভ এককে ভালো করতে পারেননি রোমান সানা। প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিলেন তিনি। মেয়েদের এককে দিয়া সিদ্দিকী প্রথম রাউন্ড থেকেই ছিটকে যান।

সর্বশেষ ২০১৯ সালে নেপালে এসএ গেমসে অংশ নিয়েছিলেন রোমান সানারা। করোনাভাইরাসের কারণে মাঝখানে আর কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারেননি তারা। লম্বা বিরতি দিয়ে সুইজারল্যান্ডের লুজানে বিশ্বকাপ স্টেজ-২ প্রতিযোগিতায় অংশ নেন তাঁরা।

আগামী জুনে ফ্রান্সে আর্চারি বিশ্বকাপ স্টেজ-৩ হবে। সেখানে সুযোগ থাকবে টোকিও অলিম্পিকের কোটা পাওয়ার। তাই লুজানের প্রতিযোগিতাটি প্রস্তুতির অংশ।

লুজানে প্রতিযোগিতায় ৩৫টি দেশ অংশ নিচ্ছে। রিকার্ভের পুরুষ ও মহিলা একক, দলীয় এবং মিক্সড-এই পাঁচ ইভেন্টে অংশ নেন বাংলাদেশের আর্চাররা।