১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

সারা বিশ্বের অনেক দেশই করোনার ভ্যাকসিন তৈরি করছে । সেই দৌড়ে রয়েছে বাংলাদেশও। আর দেশের গ্লোব বায়োটেকের ভ্যাকসিন ‘ব্যানকোভিড’ (ডি৬১৪জি ভ্যারিয়েনটস এমআরএনএ ভিত্তিক) করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সক্ষম বলে জানিয়েছে মার্কিন মেডিক্যাল বিষয়ক জার্নাল বায়োআর্কাইভ।

গতকাল বুধবার (৩০ সেপ্টেম্বর) মার্কিন জার্নালে এ তথ্য প্রকাশের পর বৃহস্পতিবার (০১ অক্টোবর) বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ড. আসিফ মাহমুদ।

রবিবার (৪ অক্টোবর) সকাল ১১টায় গ্লোব বায়োটেকের উদ্ভাবিত করোনা ভ্যাকসিনের নিয়ন্ত্রিত প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন ও ক্লিনিক্যাল ট্রায়ালের প্রস্তুতি বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। প্রতিষ্ঠানটির তেজগাঁওয়ের কর্পোরেট অফিসে এ সংবাদ সম্মেলন হবে বলে জানা গেছে।

দেশীয় একমাত্র প্রতিষ্ঠান হিসেবে প্রথমবারের মতো করোনাভাইরাসসের টিকা আবিষ্কারের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক লিমিটেড। এই ভ্যাকসিনের এনিম্যাল ট্রায়াল সম্প্রতি শেষ হয়েছে। এরপর বিএমআরসির কাছে হিউম্যান ট্রায়ালের জন্য আবেদন করা হবে বলেও প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে।