৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ || ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
প্রতিদিনই করোনাভাইরাসে চট্টগ্রামে শতশত মানুষের আক্রান্তের ঘটনায় সর্বমহলে আতঙ্ক ভর করেছে।সেই সাথে বাড়ছে করোনায় সংক্রমিত হওয়া মানুষের মৃত্যুর সংখ্যা।অদৃশ্য এ ঘাতকের ছোবলে দিনদিন জনজীবন যেন আরও স্থবির হয়ে ওঠছে। একসপ্তাহ কাল ধরে প্রতিদিনই গড়ে তিনশতাধিক আক্রান্ত হচ্ছে। সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড সৃষ্টি করেছিল গত পরশু ৪৪৫ জন। মহামারী করোনার সংক্রমণের এমন ধারাবাহিকতায় প্রতিদিনই নানাভাবে নিঃস্ব হচ্ছে এখানকার শতশত মানুষ।কর্মহীন ও আয় রোজগার বন্ধ হয়ে অসংখ্য মানুষ ছুটছে গ্রামের দিকে।জনজীবনে এমন শ্বাসরুদ্ধকর অবস্থায় আজও করোনায় সংক্রমিত হওয়ার খরব পাওয়া গেছে ২৭১ জনের। চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় একদিনে ১ হাজার ৩৭৩ জনের নমুনা পরীক্ষায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৭১ জন। নতুন শনাক্তদের মধ্যে নগরের ১৮৭ জন ও বিভিন্ন উপজেলার ৮৪ জন ।
চট্টগ্রামে এ নিয়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৯ হাজার ১২৩ জন, এর মধ্যে নগরের ৬ হাজার ২৮৫ জন ও ২ হাজার ৮৩৮ জন বিভিন্ন উপজেলার।
এ ছাড়া গত ২৪ ঘন্টায় করোনায় চট্টগ্রামে মৃত্যুবরণ করেছেন ৬ জন, এর মধ্যে ২জন নগরের ও ৪জন উপজেলার । এখন পর্যন্ত করোনায় মোট ১৯৪ জন মারা গেছেন, এর মধ্যে ১৩৬ জন নগরের ও ৪৮ জন উপজেলার বাসিন্দা।
আজ বৃহস্পতিবার (২ জুলাই) সকালে এসব তথ্য জানান চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি ।
তিনি জানান, গত বুধবার ফৌজদারহাটের বিআইটিআইডিতে ৩১৫ জনের নমুনা পরীক্ষায় করোনার জীবাণু পাওয়া গেছে ২৩ জনের দেহে । এর মধ্যে নগরের ৬ জন ও ১৭ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা।
চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে বুধবার ৪০৮ জনের নমুনা পরীক্ষা করে নগরের ৮৬ ও বিভিন্ন উপজেলার ১৪ জনের করোনা পজিটিভ এসেছে।
এদিকে চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটির (সিভাসু) ল্যাবে বুধবার ২৫৪ জনের নমুনা পরীক্ষা করে চট্টগ্রামের করোনা মিলেছে ২৫ জনের । এর মধ্যে ১১ জন নগরের ও ১৪ জন বিভিন্ন উপজেলার।
গতকাল বুধবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৪২ জনের নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ পাওয়া গেছে ৫১ জনের শরীরে।এর মধ্যে নগরের ২১ জন ও ৩০ জন বিভিন্ন উপজেলার ।
বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৫৭ জনের নমুনা পরীক্ষা করে ৪১জনের দেহে করোনা সংক্রণের খবর পাওয়া গেছে। এর মধ্যে নগরের ৩৪ জন ও উপজেলার ৭ জন।
শেভরণ ল্যাবে ৯৬ জনের নমুনা পরীক্ষায় করোনায় শনাক্ত হয়েছেন ৩০ জন । আক্রান্তদের মধ্যে নগরের ২৯ জন ও উপজেলার ১জন ।
কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১জনের নমুনা পরীক্ষা করলে তার দেহে করোনার পজিটিভ পাওয়া যায়।
উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৮৪ জনের মধ্যে সাতকানিয়ার ৪, বাঁশখালীর ৫, আনোয়ারার ৩, পটিয়ার ৬, বোয়ালখালীর ৪, রাঙ্গুনিয়ার ৯, রাউজানের ১০, ফটিকছড়িতে ১৫, হাটহাজারীতে ১০, সীতাকুণ্ডে ৭ জন  (২জন পুরনো) নতুন ৫আক্রান্তের মধ্যে পৌরসভায় ৩জন, ফৌজদারহাট ১জন ও ভাটিয়ারির ১জন এছাড়া মিরসরাইয়ে ১১জন ।
ইতোমধ্যে করোনায় সংক্রমিত হওয়া চট্টগ্রাম নগরে গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ১৯ জন, এ পর্যন্ত মোট ১ হাজার ৮৪ জন সুস্থ হয়েছেন ।