১২ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ || ২৬শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

ঢালিউডের বিউটিকুইনখ্যাত জনপ্রিয় অভিনেত্রী শাবানা । দীর্ঘদিন চলচ্চিত্র থেকে দূরে থাকলেও দর্শকের মন এবং চলচ্চিত্রের মানুষের খুব কাছে আছেন তিনি।

দেশীয় চলচ্চিত্রের সফল অভিনেত্রী শাবানা আকাশ সমান জনপ্রিয়তা নিয়েই চলচ্চিত্র থেকে বিদায় নিয়ে বিদেশেই বসবাস করছেন তিনি।

নানা কারণে ২০০০ সালের পর সিনেমা থেকে নিজেকে একেবারেই গুটিয়ে নিয়েছেন শাবানা। এরপর আর বড় পর্দায় দেখা যায়নি তাকে। স্বামী-সন্তান নিয়ে সপরিবারে যুক্তরাষ্ট্রে থাকেন তিনি।

জানা গেছে, আগামী ডিসেম্বরের প্রথমদিকে দেশে ফিরছেন শাবানা। আসন্ন জাতীয় সংসদ নিবার্চনে প্রচার-প্রচারণায় অংশ নিতে দেশে আসছেন এ অভিনেত্রী।

শাবানার স্বামী চলচ্চিত্র প্রযোজক ওয়াহিদ সাদিক যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসন থেকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছেন। স্বামীর হয়ে নৌকায় ভোট চাইতেই দেশে আসছেন তিনি।

১৯৬২ সালে ‘নতুন সুর’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেন শাবানা। এরপর তালাশসহ বেশ কয়েকটি চলচ্চিত্রে নৃত্যশিল্পী হিসেবে দেখা গেছে তাকে। সহ-নায়িকা হিসেবে ‘বনবাসে রূপবান’ ও ‘ডাক বাবু’ ছবিতে অভিনয় করেছেন। তখন তার পর্দা নাম ছিল রত্না।

এরপর ১৯৬৭ সালে এহতেশাম পরিচালিত ‘চকোরী’তে নাদিমের নায়িকা হয়ে পর্দায় আসেন তিনি। এসময় রত্মা থেকে তিনি হয়ে যান শাবানা। বাংলা ও উর্দু ভাষায় নির্মিত ‘চকোরী’ ব্যবসা সফল হয়।

তিন দশকের ক্যারিয়ারে নায়ক নাদিম, রাজ্জাক, আলমগীর, ফারুক, জসীম, সোহেল রানার সঙ্গে জুটি বেঁধে অসংখ্য ছবি উপহার দিয়েছেন।

ভাত দে, অবুঝ মন, ছুটির ঘণ্টা, দোস্ত দুশমন, সত্য মিথ্যা, রাঙা ভাবী, বাংলার নায়ক, ওরা এগারো জন, বিরোধ, আনাড়ি, সমাধান, জীবনসাথী, মাটির ঘর, লুটেরা, সখি তুমি কার, কেউ কারো নয়, পালাবি কোথায়, স্বামী কেন আসামি, দুঃসাহস, পুত্রবধূ, আক্রোশ ও চাঁপা ডাঙার বউ শাবানা অভিনীত উল্লেখযোগ্যে চলচ্চিত্রের মধ্যে অন্যতম।

শাবানা অভিনয়ের স্বীকৃতি হিসেবে দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। ১৯৭৩ সালে সরকারি কর্মকর্তা ওয়াহিদ সাদিককে বিয়ে করেন শাবানা। ১৯৯৭ সালে শাবানা হঠাৎ করেই অজানা কারণে বিদায় জানান চলচ্চিত্রাঙ্গন। ২০০০ সাল থেকে সপরিবারে যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে বসবাস করছেন তিনি।

২০১৭ সালে দেশে ফেরেন শাবানা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫’-এ আজীবন সম্মাননা পুরস্কার গ্রহণ করেন এ অভিনেত্রী। সেসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এছাড়া স্বামীর জন্য আয়োজিত এক সমাবেশে নৌকা প্রতীকে ভোটও চেয়েছিলেন তিনি।