১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ || ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

দেশের মাটিতে বঙ্গবন্ধু গোল্ডকাপে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের এবং ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে সাফ অনূর্ধ্ব-১৮ নারী ফুটবল দলের খেলা প্রায় কাছাকাছি সময়ে ছিল। প্রথমটায় বাংলাদেশ ফুটবল দলের ছেলেরা ফিলিপাইনের কাছে ১-০ গোলে হারলেও হতাশ করেনি অনূর্ধ্ব-১৮ দলের মেয়েরা। ভুটানকে ৪-০ গোলে হারিয়ে তারা ওঠে গেছে সাফের ফাইনালে।

সাফ চ্যাম্পিয়নশিপে ভুটানের চাংলিমিথাং স্টেডিয়ামে গত আগস্টে স্বাগতিকদের হারিয়েই ফাইনালে ওঠে মারিয়া মান্দা-আঁখি খাতুনরা। অনূর্ধ্ব-১৫ সাফ চ্যাম্পিয়নশিপের কাজটা আবার করে দেখানোর সুযোগ ছিল অনূর্ধ্ব-১৮ দলের সানজিদা-মৌসুমীদের সামনে। কাজটা তারা দারুণভাবে করেছে। প্রথমার্ধের দুই গোল এবং দ্বিতীয়ার্ধের দুই গোল মিলিয়ে স্বাগতিকদের ৪-০ গোলে হারিয়ে দুপুটে জয় পেয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ নারী দল।

প্রথমবারের মতো এই আসরে শিরোপা জয়ের স্বপ্ন বাংলাদেশের। এছাড়া অনূর্ধ্ব-১৫ আসরের ফাইনালে হারের ক্ষতে প্রলেপ দেওয়ারও সুযোগ ছোটনের দলের। পাকিস্তানের বিপক্ষে ১৭-০ গোলের বিশাল জয় এবং নেপালকে হারিয়ে গ্রুপ সেরা হওয়ার মধ্যে দিয়ে সেটা আগেই জানান দিয়েছে মেয়েরা। ফাইনালে যাওয়ার বাধা ছিল কেবল স্বাগতিক ভুটান। তাতে ম্যাচের ২ মিনিটের মাথায় সানজিদা আক্তারের গোলে এগিয়ে যায় মেয়েরা। দারুণ কিছুর আভাস দেয়।

কিন্তু প্রথমার্ধের প্রায় শেষ সময় পর্যন্ত ভুটার আটকে রাখে মেয়েদের। প্রথমার্ধের যোগ করা সময়ে (৪৮ মিনিটে) ব্যবধান দ্বিগুণ করেন অধিনায়ক মিসরাত জাহান মৌসুমী। এরপর দ্বিতীয়ার্ধের ৬০ মিনিটে ব্যবধান ৩-০ করেন কৃষ্ণা। আর ৮৬ মিনিটে শামসুন্নাহারের গোলে ৪-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ। ওঠে যায় অনূর্ধ্ব-১৮ নারী সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে।