১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ || ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ক্যান্সার গবেষণায় বিশেষ অবদানের জন্য এ বছর চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন দুই গবেষক। এরা হলেন মার্কিন গবেষক জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজো। সোমবার(১অক্টোবর) সুইডেনের করোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসায় নোবেল পাওয়া এই দুইজনের নাম ঘোষণা করে। খবর বিবিসির।

কেবল ২০১৮ সালেই ক্যান্সার আক্রান্ত হয়ে ৯৬ লাখ মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষজ্ঞরা বলছেন, ক্যানসার প্রতিরোধে মানুষের নিজের শরীরেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ক্যানসার কোষগুলোকে প্রতিহত করার নতুন এই পদ্ধতিতে কমবে এই রোগে মৃত্যুর হার।

নোবেল ফাউন্ডেশনের টুইটে বলা হয়, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমানোর প্রবণতাকে প্রতিহত করে ক্যানসার চিকিৎসায় নতুন পদ্ধতি আবিস্কারের জন্য যৌথভাবে এই দুই গবেষককে পুরস্কৃত করা হলো। ক্যানসারের কোষগুলোকে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দিয়েই আক্রমণ ঘটিয়ে প্রতিহত করার পদ্ধতি আবিস্কার করেছেন এই দুইজন।

পুরস্কারের আর্থিক মূল্য হিসেবে দুই বিজ্ঞানী এক সঙ্গে পাবেন মোট ৮০ লাখ সুইডিশ ক্রোনা। আনুষ্ঠানিকভাবে এই বছরের ১০ ডিসেম্বর নোবেল বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে পুরস্কারের অর্থ।