১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ || ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

জাতীয় ঐক্য প্রক্রিয়ায় জামায়াত থাকলে নিজেকে না থাকার ঘোষণা দিয়েছেন গণফোরাম সভাপতি খ্যাতিমান  আইনজীবী ড. কামাল হোসেন। তিনি বলেছেন, জামায়াতের সঙ্গে কোনো ঐক্য নয়। আমরা জাতীয় ঐক্য প্রক্রিয়া নিয়ে কাজ করছি। এই ঐক্য প্রক্রিয়ায় কোনোভাবে জামায়াত থাকলে ড. কামাল নেই। অতীতেও আমি জামায়াতের সঙ্গে কোনো ঐক্য করিনি। ভবিষ্যতেও করব না।

মঙ্গলবার (১১সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

নির্বাচনের আগে বিরোধী দল-মতের নেতা-কর্মীদের চলমান ধরপাকড়ের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ড. কামাল বলেন, এ ধরনের ধরপাকড়, গুম করা সুষ্ঠু নির্বাচনের পথে বড় বাধা। এটা আইনের শাসনেও বাধা। এটা চলতে পারে না। সাদা পোশাকে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানও আইনসিদ্ধ নয়।

সরকারের উদ্দেশে গণফোরাম সভাপতি বলেন, তাদেরকে বুঝতে হবে, আমরা একটি সভ্য রাষ্ট্রে বাস করি। কোনো অসভ্য রাষ্ট্রে বাস করি না। সুতরাং এখানে আইনের শাসন জরুরি। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাড়াবাড়ি কাম্য নয়।

এ সময় কারাগারে বিএনপি চেয়ারপার্সনের বিচার প্রসঙ্গে তিনি বলেন, আমি যতটুকু বুঝতে পেরেছি, এটা সংবিধান বিরোধী। এ নিয়ে বিএনপি উচ্চ আদালতে রিটও করেছে। এখন বিচারকরা কি বলেন, এটাই দেখার বিষয়। তবে এখানে কর্নেল তাহের প্রসঙ্গটি নিয়ে আসাও ঠিক নয়। কারণ সেটা করা হয়েছিল সামরিক সরকারের আমলে। স্বাধীনতার ৪ দশকের বেশি সময় পরে এসে আইনের শাসনের ব্যত্যয় ঠিক না।