১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ || ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধু স্মারক পুরস্কার’ পেয়েছেন দুই বাংলার বিশিষ্টজনরা। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর)সন্ধ্যায় কলকাতার বাংলা একাডেমির সভাকক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠান উদ্বোধন করেন কবি ও প্রাক্তন আকাশবাণী প্রধান পঙ্কজ সাহা। এরপর হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুলের মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এবার কলকাতার সাহিত্য পত্রিকা ‘চোখ’ বাংলাদেশের বিশিষ্ট টেলিভিশন ব্যক্তিত্ব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা সামিয়া রহমানকে বঙ্গবন্ধু স্মারক পুরস্কার এবং আবৃতিকার সীমা ইসলামকে বিজয় স্মারক সম্মানে ভূষিত করেছে। একই সঙ্গে তারা বিশেষ বঙ্গবন্ধু স্মারক পুরস্কারে ভূষিত করেছে প্রখ্যাত যাদুশিল্পী পি সি চন্দ্র ও জনপ্রিয় অভিনেত্রী ও নৃত্যশিল্পী মমতা শঙ্করকে।

এদিকে পি সি সরকার জুনিয়ার ব্যক্তিগত কারণে উপস্থিত থাকতে না পারায় তার পক্ষে ছোট মেয়ে অভিনেত্রী মমতাজ সরকার এ সম্মাননা গ্রহণ করেন। এর আগে অভিনেত্রী মমতা শঙ্করের হাতে বিশেষ বঙ্গবন্ধু স্মারক পুরস্কার তুলে দেন কবি পঙ্কজ সাহা।

এ সময় কলকাতাস্থ বাংলাদেশ উপ-দূতাবাসের প্রথম সচিব মোফাকখারুল ইকবাল তাকে উত্তরীয় পড়িয়ে দেন। বঙ্গবন্ধুর নামের সম্মাননা পেয়ে পুরস্কার প্রাপ্ত সবাই আবেগতাড়িত হয়ে পড়েন।