১৬ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ || ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা এশিয়ান গেমস চলছে ইন্দোনেশিয়ায়। এ গেমস শুরু হওয়ার কিছুদিন আগেই শক্তিশালী এক ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয় ইন্দোনেশিয়া। গত ৬ আগস্ট ছয় দশমিক ৯ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে দেশটির পর্যটন দ্বীপ লমবকে।

ভূমিকম্পে দ্বীপটি ক্ষতিগ্রস্ত হওয়ার পাশপাশি নিহত হয়েছে শতাধিক মানুষ। স্বাভাবিকভাবে সেই অঞ্চলজুড়ে এখন চলছে হাহাকার। তাই লমবকের সেই ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে গেছে এশিয়ান গেমসে অংশ নেওয়া বাংলাদেশ ফুটবল দল।

এশিয়ান গেমসে খেলতে এই মুহূর্তে ইন্দোনেশিয়ায় অবস্থান করছে অনূর্ধ্ব-২৩ দলের মোড়কে গড়া বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ইন্দোনেশিয়ায় বাংলাদেশ দল যে হোটেলে উঠেছে, তার পাশেই ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য তহবিল সংগ্রহ করছিল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। সেখানে গিয়েই সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন বাংলাদেশি ফুটবলাররা।

উজবেকিস্তানের বিপক্ষে ম্যাচ ফির পুরো টাকা ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের দান করেছে বাংলাদেশ দল। এ সময় ফুটবল দলের ম্যানেজার সত্যজিৎ দাস রুপু, কোচ জেমি ডে, সহকারী কোচ মাহবুব হোসেন রক্সি ও দলের সব খেলোয়াড় উপস্থিত ছিলেন।

প্রথম ম্যাচে উজবেকিস্তানের বিপক্ষে হেরে এশিয়ান গেমসের মিশন শুরু করেছে বাংলাদেশ। কাল বৃহস্পতিবার নিজেদের দ্বিতীয় ম্যাচে থাইল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ দল।