২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ || ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

 

 

চট্টগ্রামের চাঁদগাঁও এলাকায় টিনশেড এক কলোনিতে আগুন লেগে পুড়ে গেছে অন্তত তিন ডজন ঘর; ভেতরে শেকলবন্দি অবস্থায় জীবন্ত দগ্ধ হয়েছে মানসিক প্রতিবন্ধী এক তরুণ।

ফায়ার সার্ভিসের চট্টগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক কামাল উদ্দিন জানান, রোববার (১২ আগস্ট)সকাল ১০টার দিকে চাঁদগাঁও থানার উত্তর ফরিদারপাড়ার খন্দকার বাড়ির ওই কলোনিতে আগুনের সূত্রপাত হয়।

অগ্নিনির্বাপক বাহিনীর আটটি ইউনিট পৌনে দুই ঘণ্টার চেষ্টায় বেলা পৌনে ১২টার দিকে সেই আগুন নিয়ন্ত্রণে আনেন বলে জানান তিনি।

স্থানীয় বাসিন্দারা জানান, নিহত ওই তরুণের নাম মো. রবিউল, বয়স ত্রিশের ঘরে। মানসিক প্রতিবন্ধিতার কারণে রবিউল কোনো কাজ করতে পারতেন না। তার মা ফাতেমা সংসার চালাতেন ভিক্ষা করে।

প্রতিবেশীদের বরাত দিয়ে ফায়ার সার্ভিস কর্মকর্তা কামাল উদ্দিন বলেন, “প্রতিদিনের মত আজ সকালেও রবিউলকে ঘরে শেকলে বেঁধে ভিক্ষা করতে বেরিয়েছিলেন তার মা। এর মধ্যে আগুন লাগলে কলোনির সবাই বেরিয়ে যায়, কিন্তু রবিউল পারেনি।”

আগুন নিয়ন্ত্রণে আসার পর শেকল কেটে রবিউলের পোড়া লাশ উদ্ধার করেন ফায়ার সার্ভিস কর্মীরা।

কামাল উদ্দিন জানান, আগুনে ওই কলোনির তিন সারির ৩৬টি ঘর পুড়ে গেছে। এক ঘরের একটি শিশুকেও খুঁজে পাওয়া যাচ্ছে না বলে বাসিন্দারা জানিয়েছেন।

শিশুটির খোঁজে ধ্বংসস্তূপের মধ্যে তল্লাশি চালাচ্ছেন ফায়ার সার্ভিস কর্মীরা। অগ্নিকাণ্ডের কারণ আর ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষণিকভাবে তারা জানাতে পারেননি।