১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ || ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

কণ্ঠে নয়, যুক্তিতে বাড়ুক তোমার উপলব্ধি–এই স্লোগানকে সামনে রেখে চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউতে) অনুষ্ঠিত হলো দিনব্যাপী বিতর্ক কর্মশালা। গতকাল (২৬জুলাই) বৃহস্পতিবার সকালে নগরীর খুলশীর পূর্ব নাসিরাবাদস্থ নোমান সোসাইটির স্থায়ী ক্যাম্পাসে ইডিইউ ডিবেটিং সোসাইটি (ইডিইইডিএস) এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে বির্তক প্রেমী শিক্ষার্থী ছাড়াও চট্টগ্রামের সেরা বিতার্কিক, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিক্ষকরা উপস্থিত ছিলেন। সবার অংশগ্রহণে পুরো আয়োজন যেন হয়ে ওঠে প্রাণবন্ত। অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট ও প্রশিক্ষকদের হাতে ক্রেস্ট তুলে দেওয়া হয়। প্রধানঅতিথির বক্তব্যে ইডিইউর উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান বলেন, বির্তক কেবল যুক্তিশীল মানুষ হতেই অনুপ্রেরণা জোগায় না, একটি জাতির ভাগ্য উন্নয়নেও বড় ভূমিকা রাখে।

তিনি আরও বলেন, বির্তক হচ্ছে সৃজনশীল শিল্প। এই শিল্প যারা চর্চা করেন তাদের জ্ঞানে সমৃদ্ধ হতে হয়। কখনও একজন ভালো গবেষক হয়ে তথ্যের গভীরে প্রবেশ করতে হয় বিতার্কিককে। এই ধরনের কর্মশালা শিক্ষার্থীদের চিন্তা চেতনা ও মননে দ্রুত যৌক্তিক বিশ্লেষণ ক্ষমতা বাড়াবে বলে উল্লেখ করেন উপাচার্য। দু’পর্বে বিভক্ত কর্মশালার প্রথমেই ছিল বাংলা সংসদীয় বিতর্ক। এতে প্রশিক্ষকের বক্তব্যে দৃষ্টি চট্টগ্রামের সাধারণ সম্পাদক সাবের শাহ বলেন, সংসদীয় বিতর্ক উপস্থাপন করতে হলে পয়েন্ট কাঠামোর দিকে বেশি নজর দিতে হবে। পয়েন্ট তুলে ধরার সময় বক্তব্য যেন দীর্ঘায়িত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়া সংজ্ঞায়নে তথ্য ও যুক্তি পাশাপাশি সাজানো জরুরি। ব্রিটিশ সংসদীয় বিতর্ক পর্বে চিটাগং ইউনির্ভাসিটি ডিবেটিং সোসাইটির সাবেক সাধারণ সম্পাদক মতিউর রহমান বিজয় বলেন, নির্ধারিত সময়ের মধ্যে বেশি যুক্তি দিয়ে কথা বলার অভ্যাস গড়ে তুলতে হবে। এই ধরনের বিতর্কে বাচনভঙ্গি, তথ্য, উদাহরণ ও যুক্তি খণ্ডন ভালো হলে প্রচুর নম্বর তুলে আনা যায়।

সভাপতির বক্তব্যে ইডিইউ ডিবেটিং সোসাইটির উপদেষ্টা মিথিলা আফরিন বলেন, ছাত্রছাত্রীদের জ্ঞানের ভান্ডারকে বিকশিত করতে এই ধরনের কর্মশালার আয়োজন করা হয়েছে। এতে করে তাদের ভেতর ভবিষ্যৎ নেতৃত্বদানের যোগ্যতা তৈরি হবে।অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ইডিইউর ট্রেজারার প্রফেসর সামস উদ দোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিন, ড. মোহাম্মদ রকিবুল কবির, মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী, প্রক্টর অনন্যা নন্দী, ডিবেটিং সোসাইটির কনভেনার শিক্ষার্থী মুন্না মজুমদার, কর্ডিনেটর উম্মে তানজিনা নাদিয়া প্রমুখ। অনুষ্ঠান উপাস্থাপনায় ছিলেন, মুমু ও তানজিনা।

আর পড়ুন:   দ্বিতীয়দিনে আওয়ামী লীগের ৭০ জন প্রার্থী  মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন