[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের চট্টগ্রামের চশমা হিলের বাসায় হামলা চালানো  হয়েছে। শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের বাসভবনের পর চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর বাসভবনে হামলা চালানো হয়েছে। ঘটনার সময়ে মেয়র বাসভবনেই অবস্থান করছিলেন। তবে নিরাপদেই আছেন।

শনিবার (৩ আগস্ট) সন্ধ্যায় নগরের দুই নম্বর গেট এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিল পৌঁছলে সেখান থেকে একটি অংশ মেয়র গলির দিকে অগ্রসর হয়। এরপরই চশমা হিলের বাসায় ইটপাটকেল নিক্ষেপ করে। এতে বাড়ির দোতলার জানালা ক্ষতিগ্রস্ত হয়। পরে হামলাকারীরা গেট ভেঙে ঢুকে নিচে রাখা দুটি গাড়িও ভাঙচুর করে। তাৎক্ষণিকভাবে অন্যান্য ক্ষয়ক্ষতি সম্পর্কে জানা যায়নি। চট্টগ্রামের সাবেক জননন্দিত মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর নানা স্মৃতি রয়েছে ওই বাড়িতে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) কাজী মো. তারেক আজিজ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আমরা ঘটনাটি শুনেছি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।’

এর আগে নগরের টাইগারপাস পুলিশ বক্স ভাঙচুর করা হয়। মিছিল থেকে নগরের ওয়াসা মোড় এলাকায় পেট্রোল পাম্পের পাশে স্থানীয় সংসদ সদস্য মহিউদ্দিন বাচ্চুর অফিসেও অগ্নিসংযোগ করা হয়। অফিসটি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় তিনি প্রধান নির্বাচনী ক্যাম্প হিসেবে ব্যবহার করেছিলেন। বর্তমানে বাচ্চু সেখানে মাঝে মাঝে নেতাকর্মীদের নিয়ে বসেন।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চট্টগ্রামের সমন্বয়ক রাসেল আহমেদ বলেন, নিউমার্কেট মোড় থেকে টাইগারপাস মোড়ে এসে আমাদের কর্মসূচি সমাপ্ত ঘোষণা করা হয়েছে। এরপর ছাত্র-জনতা সবাইকে যার যার গন্তব্যে যেতে নির্দেশনা দেয়া হয়েছে। এরমধ্যে দুষ্কৃতিকারীরা ঢুকে হামলা-নাশকতা চালিয়েছে। এর দায়ভার কোনোভাবে ছাত্র আন্দোলন নেবে না।’

এর পর সন্ধ্যায় নগরে বহদ্দারহাট এলাকার বহদ্দারবাড়ির মেয়রের বাসভবনে এ হামলা চালানো হয়। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মিছিল বহদ্দারহাট পৌঁছলে সেখান থেকে একটি অংশ বহদ্দারবাড়ির মেয়র রেজাউল করিম চৌধুরীর বাসভবনের দিকে অগ্রসর হয়ে ইটপাটকেল নিক্ষেপ করে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) কাজী মো. তারেক আজিজ ও চসিকের জনসংযোগ কর্মকর্তা আজিজ আহমেদ হামলার বিষয়টি  নিশ্চিত করেছেন।

চসিক মেয়রের এপিএস মো. দুলাল চৌধুরী  বলেন, ‘ঘটনার সময়ে মেয়র বাসভবনে ছিলেন। হামলাকারীরা বাইরে থেকে ইটপাটকেল ছুঁড়ে চলে গেছে। এতে প্রধান ফটকের কিছু অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। মেয়র মহোদয় নিরাপদে আছেন।’