[bangla_date] || [english_date]

বিশেষ প্রতিবেদক *

চিকিৎসক মৌমিতা হত্যার প্রতিবাদে চিকিৎসকসহ নানা শ্রেণিপেশার মানুষের ধর্মঘটে ভারত উত্তাল

 

ভারতের পশ্চিমবঙ্গে দলগত ধর্ষণ ও পরে নৃশংস হত্যার শিকার শিক্ষানবিশ চিকিৎসক মৌমিতা দেবনাথ। গত ৯ আগস্ট কলকাতা আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালের এমন ঘটনায় প্রতিবাদের ঝড় উঠেছে ভারতজুড়ে। আজ শনিবার (১৭ আগস্ট) তা ছড়িয়ে পড়েছে চারদিকে। দেশটির বিভিন্ন প্রদেশের চিকিৎসকরা ডেকেছেন ধর্মঘট। সংহতি জানিয়ে প্রতিবাদে অংশ নিচ্ছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও। শুধু তাই নয়, বিভিন্ন বয়সী নারীদের সঙ্গে নানা শ্রেণিপেশার পুরুষেরাও তুলেছেন প্রতিবাদী আওয়াজ। এরইমধ্যে দেশটির পুলিশের বিরুদ্ধে মামলার অব্যবস্থাপনা এবং ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস সরকার অভিযুক্তদের রক্ষা করতে প্রমাণ নষ্টের চেষ্টার অভিযোগ উঠেছে।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছেন, ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কলকাতায় ৩১ বছর বয়সী মৌমিতাকে ধর্ষণের পর নৃশংস হত্যার প্রতিবাদে আজ থেকে সারা দেশে ২৪ ঘণ্টার ধর্মঘট শুরু করেছেন চিকিৎসকরা। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ) কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালে ভয়াবহ ওই ঘটনার এক সপ্তাহ পরে শনিবার সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টার জন্য জরুরি স্বাস্থ্য পরিষেবা বাদে সব চিকিৎসাসেবা বন্ধ রাখার কর্মসূচি পালন করছে। আইএমএ এক বিবৃতিতে বলেছে, সমস্ত জরুরি পরিষেবা চালু থাকবে এবং হতাহতের চিকিৎসার ব্যবস্থা করা হবে। রুটিন কাজে বহিরাগত রোগী বিভাগ (ওপিডি) বন্ধ থাকবে এবং ঐচ্ছিক অস্ত্রোপচারগুলো করা হবে না। চিকিৎসকদের শীর্ষ সংগঠনটি আরও জানিয়েছে, সবক্ষেত্রেই এই কর্মসূচি পালিত হবে, তবে মডার্ন মেডিসিনের চিকিৎসকরা সেবা দেবেন।

কলকাতার আর জি কর মেডিকেল কলেজ হাসপাতালের বিক্ষোভকারী চিকিৎসকেরা বলেছেন, এ ঘটনায় বিচারের দাবি পূরণ করা হয়নি। তারা পুলিশের বিরুদ্ধে মামলার অব্যবস্থাপনা এবং ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস সরকার অভিযুক্তদের রক্ষা করার জন্য প্রমাণ নষ্টের চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন।

মৌমিতাকে ধর্ষণের পর নৃশংসভাবে হত্যার প্রতিবাদে চিকিৎসকদের বিক্ষোভ

ঝাড়খণ্ডে চিকিৎসকরা বিক্ষোভ করেছেন। সেখানে তারা চিকিৎসা ধর্মঘট চালু রেখেছেন। আইএমএ বলছে, রাঁচির দিকে তাদের পদযাত্রার পরিকল্পনা আছে। উত্তরের প্রাচীনতম আসাম মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসকরা বিক্ষোভ করেছেন।

দক্ষিণের প্রদেশ চেন্নাইতে সরকারি বেসরকারি হাসপাতালে চিকিৎসকদের ধর্মঘটে বহির্বিভাগে রোগীরা ভোগান্তির শিকার হচ্ছেন।

চণ্ডিগড়েও চিকিৎসকেরা বিক্ষোভ মিছিল করেছেন। সেখানে ওপিডি চিকিৎসা বন্ধ আছে। ব্যাঙ্গালুরুতে অন্তত এক হাজার চিকিৎসক বিক্ষোভ মিছিলে অংশ নিয়েছেন।

আইএমএ ইতোমধ্যে তাদের দাবি তুলে ধরেছে। দাবিগুলোর মধ্যে বলা হয়েছে, হাসপাতালগুলোতে নিরাপত্তা নিশ্চিত করতে হবে, যা কোনোভাবেই বিমানবন্দর থেকে কম হতে পারবে না। হাসপাতালগুলোতে সিসিটিভি স্থাপনসহ উচ্চ প্রশিক্ষিত নিরাপত্তা কর্মীদের বলয়ে নিরাপদ অঞ্চল হিসাবে ঘোষণা করতে হবে।

ধর্ষণ ও হত্যাকাণ্ডের শিকার মৌমিতা দেবনাথ পশ্চিমবঙ্গের উত্তর২৪ পরগনা জেলার পানিহাটি বিধানসভার নাটাঘর অম্বিকা মুখার্জি রোড, সি আর পার্কের এলাকার বাসিন্দা ছিলেন। কলকাতা হাইকোর্টের আদেশে মামলাটি এখন ভারতের কেন্দ্রীয় তদন্ত ব্যুরো-সিবিআই তদন্ত করছে। গতকাল শুক্রবার এক সিবিআই কর্মকর্তা বলেন, ‘আমরা অন্তত ৩০ জন সন্দেহভাজনকে শনাক্ত করেছি এবং তাদের জিজ্ঞাসাবাদ শুরু করেছি।’