[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

সরকার পতনের পর থেকেই নিরাপত্তার স্বার্থে ব্যাংক থেকে টাকা নগদ টাকা উত্তোলনের সর্বোচ্চ সীমা বেঁধে দি‌য়ে আসছিল বাংলাদেশ ব্যাংক। তবে কয়েক সপ্তাহে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হওয়ায় এবার সেই সীমা তুলে দেয়া হয়েছে।

আগামীকাল রবিবার (৮ সেপ্টেম্বর) থেকে যেকোনো পরিমাণের অর্থ ব্যাংক থেকে নগদে তুলতে পারবেন গ্রাহকরা। শনিবার (৭ সেপ্টেম্বর) এই সীমা তুলে দেয়ার তথ্য জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক।

বিগত আওয়ামী লীগ সরকারের আমলে ব্যাংক লুটপাট, দুর্নীতি ও পুঁজিবাজারে কারসাজির মাধ্যমে বিপুল অর্থ লুটপাটের অভিযোগ রয়েছে। অবৈধ উপায়ে বিপুল অর্থবৈভবের মালিকরা যেন টাকা পাচার করতে না পারে এ জন্য সতর্ক কর‌তে নগদ টাকা উত্তোলনের সীমা বেঁধে দিয়ে আসছিল কেন্দ্রীয় ব্যাংক। ইতিমধ্যে লুটপাটে জড়িত অনেক ব্যবসায়ী ও রাজনীবিদদের ব্যাংক হিসাব জব্দ বা স্থগিত করা হয়েছে। অবশ্য নগদ অর্থ উত্তোলনের সীমা বেঁধে দেয়ার ক্ষেত্রে নিরাপত্তা সংকটও অন্যতম কারণ ছিল বলে জানিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

নিরাপত্তা সংকটের কারণে সর্বপ্রথম গত ৮ আগস্ট ব্যাংক থেকে সর্বোচ্চ এক লাখ টাকা বেশি উত্তোলনের ক্ষেত্রে বিধি নিষেধ আরোপ করে কেন্দ্রীয় ব্যাংক। পরে ১০ আগস্ট নগদ উত্তোলনের সীমা ২ লাখ টাকায় উন্নিত করা হয়। এরপর ধাপে ধাপে গত সপ্তাহে উত্তোলনের সীমা সর্বোচ্চ পাঁচ লাখ টাকায় নির্ধারণ করে কেন্দ্রীয় ব্যাংক।

আওয়ামী লীগ সরকারের পতনের পর গত এক মাসে অধিকাংশ পুলিশ কর্মস্থলে যোগ দেয়ায় আইনশৃঙ্খলা পরিস্থিতি আগের চেয়ে অনেকটা উন্নতি হয়েছে। এ কারণে ব্যাংক থেকে টাকা উত্তোলনের সীমা প্রত্যাহার করে নিল কেন্দ্রীয় ব্যাংক।