[bangla_date] || [english_date]
প্রধান অতিথির বক্তব্য রাখছেন চট্টগ্রাম জেলাপ্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান

“যারা পটিয়ায় কৃষকদের ফসলী জমি নষ্ট করে ইজারার বাইরে গিয়ে অবৈধভাবে বালু উত্তোলন ও মাটি কাটছে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।”

গতকাল (৩০ জানুয়ারি) দুপুরে উপজেলার হাঈদগাও ইউনিয়নে ২০২৩-২৪ অর্থবছর কর্মসূচির আওতায় ৫০একর জমিতে বোরো ধানের (হাইব্রিড বীজ) সমলয় চাষাবাদ ব্লক প্রদর্শনী স্থাপনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম জেলাপ্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এ নির্দেশ দেন।

প্রদর্শনী অনুষ্ঠানে পটিয়া উপজেলা নিবার্হী অফিসার মো. আলাউদ্দিন ভূঞা জনীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডিএই উপ-পরিচালক কৃষিবিদ মোহাম্মদ আবদুছ ছোবহান, উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, সহকারী কমিশনার(ভূমি) ফাহমিদা আফরোজ। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ কল্পনা রহমান।

ফারজানা আক্তারের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন, হাইদগাও ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, কৃষি প্রকৌশলী মোহাম্মদ আমজাদ হোসেন, উদ্ভিদ সংরক্ষণ উপসহকারী মোহাম্মদ বুলবুল, সরোয়ার উদ্দিন ও এসএএও মহসিন আরাফাত,  মোহাম্মদ শাহজাহান, মোহাম্মদ আবু রিয়াদ, মোস্তাক আহমদসহ অন্যান্য কর্মকর্তা।

এসময় প্রধান অতিথির বক্তব্যে জেলাপ্রশাসক আরো বলেন, সরকার কৃষকদের কল্যাণে সব সময়ই তাদের পাশে ছিল, আছে এবং আগামিতেও থাকবে।

‘স্বাধীনতার সময়ে মানুষ ছিল ৭ কোটি আর এদের খাবারের যোগান দিতো আমাদের কৃষক-কিষাণ ভাই ও বোনেরা’ এ কথা উল্লেখ করে- তিনি বলেন, ‘এখন বাংলাদেশে মানুষের সংখ্যা ১৭ -১৮ কোটি। বর্ধিত এ জনসংখ্যার প্রধান খাদ্যশষ্য সারা বছর ধরে চাষাবাদ করে ফলন ফলান এ দেশের কৃষকেরা। উন্নত দেশের সাথে পাল্লা দিয়ে বাংলাদেশ আজ মাথা উঁচু করে ধান উৎপাদনে ৩য় স্থানে অবস্থান করছে।

প্রান্তিক কৃষকদের সবধরনের সহযোগিতার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় সংশ্লিষ্ট প্রশাসনের মাঠ পর্যায়ের কর্মকর্তারা সবার দৌড়গোড়ায় পৌঁছে যাবে ।

উপজেলার হাঈদগাও, শ্রীমাই, বাহুলীসহ অন্যান্য জায়গা থেকে কৃষি ও ফসলী জমি থেকে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন বন্ধে কোনো ধরনের ব্যবস্থা নিচ্ছেন কি না – এমন প্রশ্নের জবাবে সাংবাদিকদের জেলা প্রশাসক বলেন, যে বা যারা এই কাজে সম্পৃক্ত আছে তাদের প্রত্যেককেই আইনের আওতায় আনা হবে। কৃষকদের ক্ষতি হয় এমন কোনো কর্মকাণ্ড বরদাস্ত করবেন না। এসময় তিনি উপজেলা নির্বাহী অফিসার  ও এসিল্যান্ডকে মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধ বালু ও মাটি কাটা বন্ধের নির্দেশ দেন।