[bangla_date] || [english_date]

“স্মার্ট বাংলাদেশ চিন্তা-স্বার্থ, ডিপ্লোমা ছাড়া হবে ব্যর্থ”স্লোগান নিয়ে ১০ম বারের মতো জাতীয় ডিপ্লোমা শিক্ষা দিবস উদযাপিত হয়েছে। শনিবার(২৫ নভেম্বর) বিকালে চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় বক্তারা উপরোক্ত স্লোগান যথার্থ হয়েছে বলে মন্তব্য করেন। বলেন দেশকে উন্নত-সমৃদ্ধ-স্মার্ট বাংলাদেশে পরিণত করতে হলে শিক্ষাকে ডিপ্লোমানির্ভর করতে হবে। হাতে কলমের প্রযুক্তি ও কারিগরি শিক্ষাকে ব্যাপক জনপ্রিয় করতে হবে। যে সমস্ত দেশ উন্নতসমৃদ্ধ বলে সবাই স্বীকার করে তাদের সম্ভাবনার মূলে রয়েছে তরুণ শিক্ষার্থীদের কর্মক্ষম করার ডিপ্লোমা শিক্ষা। আমাদের দেশে জনগুরুত্বের এই শিক্ষা এখনো তেমনভাবে জনপ্রিয় করা যায় নাই। বাস্তবতার নিরিখে এই শিক্ষা ও শিক্ষা শেষে ডিপ্লোমা পেশাজীবীদের কর্মের মাধ্যমেই সৃজনশীল সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশে পরিণত করা সম্ভব।
উদযাপন পরিষদের আহ্বায়ক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মূল বক্তা হিসাবে উপস্থিত ছিলেন পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির উপাচার্য প্রফেসর ড. নূরল আনোয়ার, প্রধান সমন্বয়ক খন রঞ্জন রায়ের পরিচালনায় আলোচনায় অংশগ্রহণ করেন সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর তাহমিনা আক্তার নূর, ফরেস্ট্রি সায়েন্স ইনস্টিটিউটের পরিচালক এস এম গোলাম মওলা, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক দেবদুলাল ভৌমিক, সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের কেন্দ্রীয় মহাসচিব মো. মাঈনুল হক চৌধুরী দুলাল, আইডিইবি চট্টগ্রামের সভাপতি ইঞ্জনিয়ার মো. নুরুল কবীর, হোমিওপ্যাথিক বোর্ড মেম্বার ডা. একেএম ফজলুল হক সিদ্দিকী, প্রধান উপদেষ্টা মো. আবুল হাসান, সদস্যসচিব মোহাম্মদ শহীদুল আলম চৌধুরী, ছাত্র-প্রতিনিধি ইশতিয়াক আহম্মদ, নূসরাত জাহান আঁখি।
দেশের শিক্ষা ব্যবস্থায় ডিপ্লোমার অবস্থানকে দৃঢ় ভিত্তিমূলে দাঁড় করানোর স্বীকৃতিস্বরূপ তেরজন খ্যাতিমান ডিপ্লোমা পেশাজীবীকে সম্মাননা প্রদান করা হয়।