৯ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ || ২৩শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

গেল কয়েক বছরে ফুটবলে নতুনত্ব আনার জন্য নানা চেষ্টা করা হয়েছে। এমনকি চার বছরের বদলে দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনাও ছিল আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফার।

যদিও ওই ভাবনাকে অনেকে বাড়াবাড়ি মনে করছেন। ফিফাও সমালোচনার মুখে এমন ভাবনা থেকে আপাতত সরে এসেছে। এরই মধ্যে নতুন আলোচনা- ৯০ মিনিটের ম্যাচ হবে ১০০ মিনিট!

কাতার ২০২২ বিশ্বকাপ থেকেই এমন নিয়ম দেখা যেতে পারে। কেননা নির্ধারিত সময় ১০ মিনিট বাড়িয়ে ফুটবল ম্যাচ আয়োজনের ভাবনাটা নাকি এসেছে খোদ ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনোর মাথা থেকে। ইতালিয়ান সংবাদ মাধ্যম ‘কোরিয়েরে দেলো স্পোর্তে’ দাবি করেছে এমনটা।

তবে এই পরিকল্পনা বাস্তবায়ন হতে হলে সেটা অনুমোদন পেতে হবে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডে, ফুটবলের যে কোনো নিয়ম বদলানোর ক্ষমতাটা তাদের হাতেই।

যদি অনুমোদন পেয়ে যায়, তবে আসন্ন বিশ্বকাপেই ১০০ মিনিটের ফুটবল ম্যাচ উপভোগ করতে পারবেন দর্শক-সমর্থকরা। দুই অর্ধে তখন থাকবে ৫০ মিনিট করে।

ইনফ্যান্তিনোর মাথায় নতুন নতুন ভাবনা খেলে যাওয়ার ঘটনা এবারই প্রথম নয়। বিশ্বকাপে দল বাড়ানোর চিন্তাটাও বাস্তব রূপ দিতে যাচ্ছেন তিনি।

ইতোমধ্যেই নিশ্চিত হয়েছে ২০২৬ মেক্সিকো-যুক্তরাষ্ট্র বিশ্বকাপে ৪২ দলের খেলা। দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের ভাবনা আপাতত সমর্থন না পেলেও একদম ফেলে দেয়নি ফিফা।