১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ || ৩রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

পোশাক শ্রমিকদের ঈদুল আজহার বোনাস ১৬ আগস্টের মধ্যে পরিশোধের নির্দেশ দিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

বৃহস্পতিবার (৯আগস্ট)সচিবালয়ে পোশাক শিল্পসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠানের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা ও শ্রম অসন্তোষ নিরসনে গঠিত ক্রাইসিস ম্যানেজমেন্ট কোর কমিটির সভায় প্রতিমন্ত্রী এই নির্দেশ দেন। একই সঙ্গে কারখানার সক্ষমতা ভেদে চলতি মাসের আংশিক বেতন শ্রমিকদের সাথে আলোচনা করে ১৯ আগস্টের মধ্যে দেয়ারও নির্দেশ দিয়েছেন প্রতিমন্ত্রী।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ বা ২৩ আগস্ট দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে।

সড়কে যানজট এড়াতে বিগত ঈদগুলোর মতো এবারও পোশাক কারখানায় পর্যায়ক্রমে ছুটি দেয়ার জন্য মালিকদের প্রতি অনুরোধ জানান চুন্নু। তিনি বলেন, ‘ঈদুল ফিতরের আগে নেয়া সভায় সিদ্ধান্তগুলো যথাযথভাবে কার্যকর হওয়ায় শ্রমিক অসন্তোষ দেখা যায়নি। মোটামুটি ঝামেলা ছাড়াই আমরা গত ঈদ করতে পেরেছি। আশা করি এবারও কোনো সমস্যা হবে না।’

সভায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ঈদুল আজহাকে সামনে রেখে বেতন-বোনাস নিয়ে কিছু কারখানায় অসন্তোষ দেখা দিতে পারে। এ বিষয়ে নজর দেয়ার আহ্বান জানান তারা।

সভায় তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সহ-সভাপতি এস এম মান্নান কচি, ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্সের সভাপতি রায় রমেশ চন্দ্র, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি, বিকেএমইএ, বিটিএমএ, পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।