[bangla_date] || [english_date]

সীতাকুণ্ড সংবাদদাতা *

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ১নম্বর সৈয়দপুর ইউনিয়নের উপকূলীয় বনে শিকারিদের ফাঁদে আটকাপড়া দুইটি চিত্রা হরিণ উদ্ধার করা হয়েছে।

সোমবার (৪ মার্চ) দুপুরে  সৈয়দপুর ইউনিয়নের বগাচতর উপকূলীয় বনাঞ্চল থেকে স্থানীয় লোকদের সহযোগিতায়  বিট স্টেশনের কর্মীরা চিত্রা হরিণ দুইটি উদ্ধার করেন।

উদ্ধার হওয়া দুই হরিণের মধ্যে একটি মারা গেলেও অপরটিকে উপজেলা প্রাণী সম্পদ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

বন বিভাগ সূত্রে জানা যায়,সোমবার দুপুর ১২ টার দিকে উপকূলীয় কেওড়া বনে ফাঁদে আটকে থাকা অবস্থায় স্থানীয় মৎস্য চাষী তাজুল আহমেদ দেখে বগাচতর বিট অফিসকে সংবাদ দেন। তাৎক্ষণিক সংবাদ পেয়ে বগাচতর বিট অফিসে কর্মরত বন বিভাগের লোকজন হরিণদুটিকে উদ্ধার করে বিট অফিসে নিয়ে আসে। মৃত হরিণটি কে বিট অফিসে রেখে আহতটি হরিণটিকে হাসপাতালে পাঠায় তারা।

এবিষয়ে বগাচতর বিট কর্মকর্তা খন্দকার আরিফুল ইসলাম জানান, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখি দুটি হরিণ আহত অবস্থায় ফাঁদে আটকে আছে। উদ্ধার অবস্থায় মারা যায় নর হরিণটি।মাদি হরিণকে আহত অবস্থায় হাসপাতালে নিয়ে আসি।তবে ঘটনায় কাউকে আটক করতে না পারলেও ফাঁদগুলো জব্দ করা হয়।হরিণ দুটির ওজন প্রায় একশত কেজি বলে ধারণা করা হয়। মূলত কেওড়া ফল খেতে আসলে শিকারিদের পাতানো ফাঁদে আটকে যায় হরিণ দুইটি।উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. তাহমিনা আরজু জানান,বন বিভাগের লোকজন আহত অবস্থান একটি হরিণ নিয়ে আসেন।আমরা তার প্রাথমিক চিকিৎসা শেষে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) উন্নত চিকিৎসার জন্য নিয়ে যাওয়ার পরার্মশ দিয়েছি।