[bangla_date] || [english_date]

সীতাকুণ্ড প্রতিনিধি *

২শ’ ফুট উপরে সীতাকুণ্ড চন্দ্রনাথ মন্দির

সনাতন ধর্মাবলম্বীদের তীর্থস্থান চট্টগ্রামের সীতাকুণ্ডের চন্দ্রনাথ ধামে  শিবচতুর্দশী মেলা আগামী শুক্রবার (৮ মার্চ)  থেকে শুরু হতে যাচ্ছে । তিনদিনব্যাপী এই মেলা চলবে রবিবার (১০ মার্চ) পর্যন্ত।

মেলা কমিটি, স্রাইন কমিটি  ও প্রশাসন ইতিমধ্যে মেলার সবধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে। সীতাকুণ্ডের চন্দ্রনাথ ধামে প্রতিবছর ফাল্গুণ মাসের শিবচতুর্দশী তিথিতে (শিবরাত্রী) তীর্থযাত্রীদের তিনদিনের এ মেলা বসে। মেলায় এবছর ১০ লাখের বেশি দর্শনার্থীর সমাগম হবে আশা করছেন মেলা কমিটি ।

মেলা কমিটি সূত্রে জানা যায়, তীর্থযাত্রীদের মূল লক্ষ্য থাকে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১২শ’ফুট উপরে চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় থাকা চন্দ্রনাথধাম পরিক্রমা করা। প্রতিবছর শিবচতুর্দশীতে এ মন্দির পরিক্রমায় আঁকাবাঁকা ঝুঁকিপূর্ণ পাহাড়ী পথ পাড়ি দিয়ে চন্দ্রনাথ ধামে উঠেন লাখ লাখ পূণ্যর্থী। মেলায় চতুর্দশী তিথিতে ব্যাসকুণ্ডে স্নান-তর্পন, গয়াকুণ্ডে পিণ্ডদান করে তীর্থ যাত্রীরা। তাছাড়া সীতাকুণ্ডে থাকা প্রায় ৫০টি মঠ-মন্দির পরিক্রমা করবেন। সনাতন ধর্মাবলম্বীদের ধর্মীয় এ মেলাকে ঘিরে পুরো মন্দির সড়কে নানা পণ্যে পসরা সাজিয়ে বসে হাজারো দোকানী। তৈজসপত্র, পাঠ্যপুস্তুক, নানা গৃহস্থালি সামগ্রী,খাবারের দোকান, খেলনা, আসবাবপত্রসহ বিভিন্ন পণ্যের দোকান। আর মেলায় আগত পূর্ণ্যার্থীরা ধর্মীয় আচার অনুষ্ঠান সম্পাদনাশেষ বাড়ি ফেরার আগে কেনাকাটা করে থাকেন। এদিকে চতুর্দশী তিথিতে স্নান-তর্পণ ও তীর্থস্থান ভ্রমণ উপলক্ষে ৬ মার্চ দিবাগত রাত বুধবার হইতে ১২ মার্চ মঙ্গলবার পর্যন্ত তীর্থ যাত্রীদের সীতাকুণ্ড ভ্রমণের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে বিভিন্ন ট্রেনের যাত্রা বিরতি  দেয়া হয়েছে।

এই ব্যাপারে সীতাকুণ্ড রেলস্টেশন মাস্টার নিজাম উদ্দিন বলেন, বুধবার থেকে সীতাকুণ্ডে থামছে ঢাকা থেকে ছেড়ে আসা মহানগর এক্সপ্রেস, চট্টগ্রাম মেইল, কর্ণফুলী কমিউটার, ময়মনসিংহ থেকে বিজয় এক্সপ্রেস, ময়মনসিংহ এক্সপ্রেস, সিলেট থেকে ছেড়ে আসা উদয়ন ও পাহাড়িকা এক্সপ্রেস ও চাঁদপুর থেকে ছেড়ে আসা মেঘনা ও সাগরিকা এক্সপ্রেস। এছাড়া সীতাকুণ্ড থেকে ছেড়ে যাচ্ছে সাগরিকা কমিউটার, কর্ণফুলী কমিউটার, ময়মনসিংহ এক্সপ্রেস ও ঢাকা মেইল।

মেলা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার কে এম রফিকুল ইসলাম বলেন, মেলার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর চার’শ সদস্যসহ স্থানীয় সেচ্ছাসেবকরা নিরাপত্তার দায়িত্বে থাকবে। সীতাকুণ্ড রেল স্টেশনে যাত্রীবাহী প্রতিটি ট্রেন তীর্থযাত্রীদের সুবিধার্থে দাঁড়াবে।মেলার নিরাপত্তা জুড়ে দেড় কিলোমিটার এলাকা সি সি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত থাকবে।শিবচতুর্দশী মেলার আইন শৃঙ্খলা প্রস্তুতি নিয়ে সীতাকুণ্ড মডেল থানার অফিসার ইনচার্জ মো. কামাল উদ্দিন বলেন, প্রতিবছরের ন্যায় এবারও মেলায় তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকছে। নিরাপত্তা জনিত সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।