[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করছেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক (সিজিডি) নাহিদ রহমান এবং ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আরিফ কাদরী।

ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমই) প্রবৃদ্ধিতে সহায়তা করার ক্ষেত্রে নিজেদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করল ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি)। সম্প্রতি, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে অংশগ্রহণমূলক দুটি চুক্তি (পার্টিসিপেটরি অ্যাগ্রিমেন্ট) করেছে প্রতিষ্ঠানটি। এ চুক্তির উদ্দেশ্য নারীদের জন্য ক্ষুদ্র উদ্যোগ পুনঃঅর্থায়ন সুবিধা (স্মল এন্টারপ্রাইজ রিফাইন্যান্স স্কিম) ও কৃষিভিত্তিক পণ্য প্রক্রিয়াকরণে পুনঃঅর্থায়ন সুবিধার অধীনে সিএমএসএমই (কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি) গ্রাহকদের ক্রেডিট গ্যারান্টি সুবিধা প্রদান করা।

বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে সম্প্রতি আনুষ্ঠানিক এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক (সিজিডি) নাহিদ রহমান এবং ইউসিবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আরিফ কাদরী।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নুরুন নাহার, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোহাম্মদ জামাল উদ্দীন, ইউসিবির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. শাহ আলম ভূঁইয়া, ইউসিবির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও হেড অব এসএমই মো. মোহসিনুর রহমান। অনুষ্ঠানে দুই প্রতিষ্ঠানেরই ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

ইউসিবি ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে কৌশলগত এ অংশীদারত্ব উদ্যোক্তা বৃদ্ধি, বিশেষ করে যারা নারী উদ্যোক্তা ও যারা কৃষিভিত্তিক পণ্য প্রক্রিয়াকরণের সঙ্গে যুক্ত সেসব এসএমই উদ্যোক্তাদের জন্য অর্থায়ন সহজ করবে। ইউসিবির লক্ষ্য এ চুক্তির মাধ্যমে সিএমএসএমই খাতের জন্য বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট গ্যারান্টি সুবিধা সম্প্রসারণ ঘটিয়ে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বাংলাদেশে টেকসই উন্নয়ন ত্বরান্বিত করা।