[bangla_date] || [english_date]

নিজস্ব প্রতিবেদক *

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত বেড়ে ১৭ জন হয়েছে। আহত হয়েছেন আরও অন্তত অর্ধশতাধিক মানুষ। স্থানীয় সময় বুধবার সকাল ৯টার দিকে ইউক্রেনের উত্তরাঞ্চলীয় চেরনিহিভ শহরে এ হামলা চালানো হয়।

আল-জাজিরার খবরে স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লিমেঙ্কোর বরাতে বলা হয়েছে, হামলায় ভবন, গাড়ি এবং পৌরসভার অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া উদ্ধার অভিযান চালানোর সময়ও কয়েকজন আহত হয়েছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে আঞ্চলিক গভর্নর ভিয়াচেস্লাভ চাউসের বরাতে বলা হয়েছে, রাশিয়া অন্তত তিনটি ইস্কান্দার ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে এ হামলা চালিয়েছে।

আহতদের শহরের হাসপাতালগুলোতে নেয়া হয়েছে। এছাড়া স্থানীয় হাসপাতালগুলোতে আশপাশের লোকজনকে রক্ত দেয়ার আহ্বান জানানো হয়েছে।

রাত ৯টার পর তিনটি বিস্ফোরণ শহরের ব্যস্ত অংশকে ছিন্নভিন্ন করে দিয়েছে। একটি বহুতল ভবন বিধ্বস্ত হয়েছে।

রুশ হামলায় বিধ্বস্ত ভবনে উদ্ধার কার্যক্রম চলছে। ছবি: রয়টার্স।

তিনি আরও বলেছেন, দুর্ভাগ্যবশত বেসামরিক জনগণ ও বেসামরিক অবকাঠামোর বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছে রাশিয়া। চেরনিহিভে হামলায় আবারও তা প্রমাণিত হয়েছে।

ইউক্রেনের চেরনিহিভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩ইউক্রেনের চেরনিহিভে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৩

হামলার কয়েক ঘণ্টা পর ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এর নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে মিত্রদের কাছ থেকে সমর্থন চেয়েছেন।

ইউক্রেনের কাছে আকাশ প্রতিরক্ষার জন্য পর্যাপ্ত সরঞ্জাম থাকলে এই হতাহতের ঘটনা ঘটতো না বলে জানান জেলেনস্কি। এমনকি রাশিয়ার ত্রাস মোকাবিলায় বিশ্বের যদি দৃঢ়তা পর্যাপ্ত থাকতো তাহলেও এমনটা ঘটতো না বলেও মন্তব্য করেন তিনি।